Site icon The News Nest

Agitation: কর্মী বিক্ষোভের জেরে বন্ধ সরকারি পরিষেবা, হাওড়া-সহ বহু জেলায় অমিল বাস

SBSTC Agitation

পুজোর আগে ধর্মঘটে নামলেন দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার বাসচালকেরা। বুধবার সকালে হাওড়ার শিবপুরের বাস ডিপোয় অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট শুরু হয়। যার জেরে সম্পূর্ণ ব্যাহত আন্তঃজেলা বাস পরিষেবা। বিপাকে পড়েন বহু যাত্রী।

বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়েছে দুর্গাপুর, ঝাড়গ্রাম, সিউড়ি, মেদিনীপুর, হাওড়া সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের এসবিএসটিসি ডিপোগুলিতে। বিক্ষোভের ঝাঁজ বৃদ্ধি পাওয়ার কারণে সংশ্লিষ্ট ডিপোগুলিতে কোনও বাস ঢুকতে বেরতে দেওয়া হচ্ছে না। শুধু তাই নয়, দিঘা ডিপোতে বিক্ষোভ কর্মসূচি শুরু হলে মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী দক্ষিণবঙ্গের এমডিকে দ্রুত সেখানে যাওয়ার নির্দেশ দিলেও তিনি সেখানে যাননি। সমস্ত বিষয়টি নিয়ে পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী যথেষ্ট বিব্রত।

আরও পড়ুন: Kerosine Oil: আবারও বঞ্চিত বাংলা, কেরোসিনের বরাদ্দ কমিয়ে অর্ধেক করল মোদী সরকার

সংস্থার অস্থায়ী বাস চালকেরা। তাঁদের দাবি, অবিলম্বে সমকাজে সমবেতন চালু করতে হবে। ২০১৩ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত যাঁরা বাস চালাচ্ছেন, তাঁদের স্থায়ী করা হোক এবং স্থায়ী কর্মচারীদের মতোই ছুটি ও অন্য সুযোগসুবিধা দেওয়া হোক। প্রতি বছর বেতনবৃদ্ধিও তাঁদের প্রাপ্য, এই দাবিতেই স্লোগান দিতে দেখা যায় চুক্তিভিত্তিক বাস চালকদের। অস্থায়ী চালকদের বক্তব্য, উচ্চতর কর্তৃপক্ষকে একাধিক বার জানানো হলেও কোনও সুরাহা হয়নি।

বিক্ষোভকারীদের অভিযোগ, দৈনিক ৫১৯ টাকা মজুরিতে তাঁরা দীর্ঘ দিন ধরে বাস চালাচ্ছেন। মাসে ২৬ দিন তাঁরা কাজ করতে চাইলেও প্রত্যেক দিন তাঁদের কাজ করতে দেওয়া হয় না। অস্থায়ী কর্মীদের দাবি, প্রতিমাসে তাঁদের ফুল ডিউটি দিতে হবে। অন্যান্য স্থায়ী বা রেগুলার কর্মীদের মতো তাঁদের ছুটির দিন নির্দিষ্ট করে মঞ্জুর করতে হবে। বার্ষিক বেতনবৃদ্ধি করতে হবে। প্রাপ্য বকেয়া ইনক্রিমেন্টের অর্থ দেওয়ার ব্যবস্থা করতে হবে।

রোজ শিবপুর বাস ডিপো থেকে গড়ে ২৫টি করে বাস ছাড়ে। বুধবার অস্থায়ী চালকদের কর্মবিরতির জেরে মাত্র তিনটি বাস রাস্তায় নেমেছে। আপাতত স্থায়ী চালকদের দিয়ে বাস চালানো হচ্ছে বলেই জানা গিয়েছে।

উত্তরবঙ্গ পরিবহণ ও রাজ্য পরিবহণের অস্থায়ী কর্মীরাও এই আন্দোলনকে সমর্থন জানিয়েছেন। তাঁরাও দীর্ঘদিনের বিভিন্ন দাবিদাওয়া নিয়ে কয়েক দিনের মধ্যেই এই ধরনের আন্দোলনে নামতে চলেছেন বলে সূত্রের খবর। আইএনটিটিইউসি-এর নেতৃত্বে এই বিক্ষোভ আন্দোলন শুরু হলেও আগামী কয়েকদিনের মধ্যে যদি কোনও সুরাহা না মেলে, তাহলে বাম শ্রমিক সংগঠনগুলি এবং বিজেপির শ্রমিক সংগঠন এই আন্দোলনে মদত দিতে কোমর বাঁধার প্রস্তুতি নিচ্ছে।

আরও পড়ুন: Partha Chatterjee: নাকতলার পুজো এবার পার্থবিহীন, ৫ অক্টোবর পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ

Exit mobile version