Site icon The News Nest

পুজোর পর বাংলায় ফের নির্বাচনী ডঙ্কা, ৪ আসনে উপনির্বাচনের দিন ঘোষণা কমিশনের

election commission 2 768x432 1

পুজোর পর ফের ভোট রাজ্যে। ৪ বিধানসভা আসনে উপনির্বাচনের (By-election)দিনক্ষণ ঘোষণা করে দিল জাতীয় নির্বাচন কমিশন। আগামী ৩০ অক্টোবর শান্তিপুর, খড়দহ, গোসাবা ও দিনহাটা – এই চার আসনে উপনির্বাচন হতে চলেছে। মঙ্গলবার পশ্চিমবঙ্গ-সহ মোট তিন রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে নির্বাচন কমিশন (Election Commission)। ২ নভেম্বর ফলঘোষণা হবে সবকটি কেন্দ্রের।

বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে, চার কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ৮ অক্টোবর। মনোনয়ন স্ক্রুটিনি করে দেখার শেষ দিন ১১ অক্টোবর। মনোনয়ন প্রত্যাহার করার শেষ দিন ১৬ অক্টোবর।

আরও পড়ুন: হিংসে করে হিন্দু মহিলাকে বিশ্ব শান্তি সম্মেলনে যেতে দিলে না, মোদী সরকারকে তোপ মমতার

নির্বাচনের প্রচারের ক্ষেত্রেও কিছু নির্দেশিকা দিয়েছে কমিশন। বদ্ধ জায়গায় সর্বোচ্চ ৩০ শতাংশ বা ২০০ জনকে নিয়ে প্রচারসভা করা যাবে। খোলা জায়গার ক্ষেত্রে ৫০ শতাংশ বা সর্বোচ্চ ৫০০ জনকে নিয়ে প্রচার করা যাবে। তবে তারকা প্রচারক হলে সংখ্যাটা সর্বোচ্চ ১০০০ জন হতে পারে। রাস্তায় সর্বোচ্চ ৫০ জনকে নিয়ে প্রচার করা যাবে। জাতীয় বা রাজ্যস্তরের স্বীকৃত রাজনৈতিক দলগুলি সর্বোচ্চ ২০ জন তারকা প্রচারককে নিয়ে প্রচার করাতে পারবে।

ভোটের ফল ঘোষণার আগেই করোনা সংক্রমণে মারা যান উত্তর ২৪ পরগনার খড়দহের তৃণমূল প্রার্থী কাজল সিংহ। সেখানে জিতেছিল তৃণমূল। বিধায়ক পদে শপথ নেওয়ার পরে মারা যান দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্কর। এ ছাড়া বিধানসভায় জিতেও সাংসদ পদে থেকে যাবেন বলে কোচবিহারের দিনহাটা ও নদিয়ার শান্তিপুরের বিধায়ক-পদ ছেড়েছেন বিজেপি-র দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার। সেই চার কেন্দ্রে ভোট হবে ৩০ অক্টোবর।

আরও পড়ুন: Bengal Weather: মঙ্গলে সকাল থেকেই ভাসতে পারে কলকাতা এবং সাত জেলা, সঙ্গে ঝড়

Exit mobile version