Site icon The News Nest

Mamata Banerjee: লন্ডনের হোয়াইটচ্যাপেল স্টেশনের নাম বাংলায়! টুইট উচ্ছ্বসিত Mamata Banerjee-র

WHITECHAPEL 3

বাংলার ঐতিহ্য এবং সংস্কৃতির জয়। লন্ডনের হোয়াইটচ্যাপেল স্টেশনের নাম বাংলা হরফে লেখার বিষয়টি জানার পরই এই টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আরও একটি টুইটে তিনি লেখেন, ‘এটি অত্যন্ত গর্বের বিষয় যে লন্ডন টিউবরেল কর্তৃপক্ষ হোয়াইটচ্যাপেল স্টেশনের নাম লেখার জন্য বাংলা ভাষাকেই বেছে নিয়েছেন। এক হাজার বছরের পুরনো বাংলা ভাষার বিশ্বব্যাপী যে গুরুত্ব বাড়ছে, এটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।’

পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপেল স্টেশন (Whitechapel Station) অঞ্চল বলতে গেলে ছোটখাটো পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ। ইংল্যান্ডের থাকা ৭০ শতাংশ বাঙালিই থাকেন এই অঞ্চলে। আচমকা গিয়ে পড়লে কলকাতা বা ঢাকা বলে ভ্রম হয়। শুধু স্টেশনের নামেই নয়, এই অঞ্চলের অনেক দোকানের নামেও রয়েছে বাংলা।

আরও পড়ুন: ‘শ্রাবন্তী চালাক, অকাতরে দিয়েছে-পেয়েছে’,কটূক্তি তথাগতর, পাল্টা জবাব অভিনেত্রীর

সূত্রের খবর, লন্ডনে বসবাসকারী বাঙালিদের বহুদিনের দাবি মেনেই এই পরিবর্তন। প্রতিদিন ওই স্টেশন দিয়ে শুধু বাঙালি নন, যাতায়াত করেন প্রায় বিভিন্ন ভাষাভাষী, বিভিন্ন দেশের হাজার হাজার মানুষ। সেখানে আলাদা করে বাংলা ভাষায় সাইনবোর্ড, বাঙালি হিসেবে বিশেষ সম্মানের বলেই মনে করছেন সেখানকার বাংলা কমিউনিটি।

এক বছরেরও বেশি সময় ধরে পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপেল স্টেশনের সংস্কার কাজ চলছিল। এই এলাকায় বাঙালির সংখ্যা প্রচুর। দীর্ঘ দিন ধরেই তাঁরা দাবি জানিয়ে আসছিলেন যে, স্টেশনের নাম বাংলা হরফে লেখা হোক। পূর্ব ইংল্যান্ডের রেল বিভাগ জানিয়েছে, বাঙালিদের সেই দাবি মেনেই হোয়াইটচ্যাপেল স্টেশনের নামের ক্ষেত্রে বাংলা হরফ ব্যবহারেরই সিদ্ধান্ত নেয় তারা। বাংলার পাশাপাশি ইংরাজি হরফেও স্টেশনের নাম লেখা থাকছে। বাংলা হরফে লেখা হোয়াইটচ্যাপেল স্টেশনের নাম নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। স্টেশনের একাধিক প্রবেশদ্বারে বাংলা হরফে লেখা রয়েছে ‘হোয়াইটচ্যাপেল স্টেশনে আপনাকে স্বাগত’।

আরও পড়ুন: দুয়ারে গলদা! শেওড়াফুলি ঘাটে ঝাঁকে ঝাঁকে ভেসে এল গলদা চিংড়ি

Exit mobile version