Site icon The News Nest

Mamata Banerjee: কেন্দ্রের জল জীবন মিশনে বাংলাকে ‘সম্মান’, মোদী সরকারকে ধন্যবাদ মমতার

JAL JIVAN scaled

আবারও সেরার সেরা বাংলা। ফের কেন্দ্রীয় প্রকল্পের ভালো কাজের স্বীকৃতি পেল পশ্চিমবঙ্গ। আরও একবার কেন্দ্রের স্বীকৃতি বাংলার ঝুলিতে। কেন্দ্রের জল জীবন মিশন প্রকল্পে উল্লেখযোগ্য অবদানের জন্য পশ্চিমবঙ্গকে বেছে নেওয়া হয়েছে। টুইট করে এই খবর জানিয়ে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জলসম্পদ মন্ত্রককে টুইটে ধন্যবাদ জ্ঞাপন মুখ্যমন্ত্রীর।

মঙ্গলবার ঘরে ঘরে পানীয় জল প্রকল্পের কেন্দ্রীয় নাম উল্লেখ করেই টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, ‘জল জীবন মিশন’ প্রকল্পে অগ্রগতি দেখে রাজ্যকে পুরস্কৃত করবে কেন্দ্র। মুখ্যমন্ত্রীর টুইট, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি, জল জীবন মিশনে উল্লেখযোগ্য কাজের জন্য রাজ্য স্বীকৃতি পাচ্ছে। জন পরিষেবাকে এ ভাবে অফিসারেরা যে অগ্রাধিকার দিয়েছেন, এই স্বীকৃতি তার সাক্ষ্য। নিবিড় ভাবে আমরা মানুষের স্বার্থে কাজ করব’। রাজ্যের উদ্যোগকে স্বীকৃতি দেওয়ার জন্য কেন্দ্রকে ধন্যবাদও দিয়েছেন তিনি।

আরও পড়ুন: Shantiniketan: ৫২ ঘণ্টা পর শিশুর দেহ মিলল প্রতিবেশীর ছাদে, অভিযুক্তের বাড়িতে ভাঙচুর করে আগুন

 

২০১৯ সালে কেন্দ্রের জল জীবন মিশন শুরু করেছিল কেন্দ্র। পরের বছর থেকে রাজ্যে ‘জলস্বপ্ন’ নামে শুরু হয় প্রকল্পটি। ২০২৪ সালের মধ্যে রাজ্যের প্রায় ১.৬০ কোটি পরিবারে নলবাহিত জল পৌঁছে দেওয়ার কথা। এ পর্যন্ত প্রায় ৪৮.৪৯ লক্ষ পরিবারে জলের সংযোগ দিতে পেরেছে রাজ্য। তাই এই স্বীকৃতি। আবাস-সড়ক যোজনার মতো এই প্রকল্পেও রাজ্য নাম বদল করেছিল। তিনটি প্রকল্পেই টাকা আটকে দিয়েছিল কেন্দ্র।

প্রথম দু’টি প্রকল্পের কেন্দ্রীয় টাকা এখনও আটকে থাকলেও, জল জীবন মিশনে সম্প্রতি ফের টাকা দেওয়া শুরু করেছে কেন্দ্র। প্রশাসনিক সূত্র জানাচ্ছে, এই অবস্থার বদল ঘটাতে কেন্দ্রের দেওয়া নাম ফেরানোর সিদ্ধান্তও নিয়েছে রাজ্য। আবাস-সড়ক যোজনা এমনকি, জল প্রকল্পের কেন্দ্রীয় নামই রাজ্য এখন ব্যবহার করছে।

আরও পড়ুন: Howrah: লক্ষ্মীর ভাণ্ডারের আদলে মণ্ডপ, প্রতিদিন থাকছে নগদ টাকা জেতার সুযোগ

Exit mobile version