There is a chance to win 500 rupees through lottery if you visit this Puja Mandap in Howrah

Howrah: লক্ষ্মীর ভাণ্ডারের আদলে মণ্ডপ, প্রতিদিন থাকছে নগদ টাকা জেতার সুযোগ

চাইলে পুজোর ক’টা দিন আপনিও স্রেফ মণ্ডপে প্রতিমা দর্শন করেই পকেটে পুরতে পারেন কড়কড়ে নগদ ৫০০ টাকা! নাহ্, কোনও হেঁয়ালি নয়, হাওড়ার সালকিয়া বারোয়ারিতলায় ‘লক্ষ্মীর ভাণ্ডারের’ (Lakshmi Bhandar) মন্ডপে এসে আপনারও হতে পারে লক্ষ্মীলাভ। দেড়শ বছরের পুজোয় এবারের চমক প্রতিদিন ১০ জন করে দর্শনার্থীদের জন্য ৫০০ টাকা করে নগদ পুরষ্কার জেতার সুযোগ। লটারির মাধ্যমেই এই লক্ষ্মীলাভের সুযোগ থাকছে সকল দর্শনার্থীদের জন্য।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পকে মাথায় রেখে তৈরি হয়েছে বাংলার এই অন্যতম প্রাচীন বারোয়ারি পুজোর মণ্ডপ। কামিনী স্কুল লেনের সাবেকি দুর্গাদালানের পাশে বাঁশের সেতুর মাঝখানে পয়সা জমানোর ভাঁড়ের আদলে তৈরি হয়েছে ওই মণ্ডপ। পুজো কমিটি সূত্রে খবর, পঞ্চমী থেকে নবমী প্রতি দিনই লটারির মাধ্যমে ৫০০ টাকা করে জেতার সুযোগ থাকছে। শুধু মণ্ডপে এসে নাম, ফোন নম্বর লিখে জমা দিয়ে দিতে হবে। প্রতি আধ ঘণ্টা অন্তর তা থেকে লটারির মাধ্যমে এক জনকে বেছে নেওয়া হবে। প্রতি দিন মোট ১০ জনকে পুরস্কৃত করা হবে।

পুজো কমিটির সভাপতি শমিতকুমার ঘোষ বলেন, ‘‘এ বছর আমাদের পুজোর থিম— বাংলার মা-বোনেদের জন্য চালু করা মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প লক্ষ্মীর ভান্ডার। মহিলাদের কাছে যা খুবই জনপ্রিয়। সেই কারণে এ বারের এই চিন্তাভাবনা। বেশি করে দর্শক টানতে এই পরিকল্পনা করেছি আমরা। আশা করছি, উত্তর হাওড়ার জনপ্রিয় পুজোগুলিকে টেক্কা দেবে আমাদের এই কনসেপ্ট।’’

আরও পড়ুন: Kurmi Protest: কুড়মি জাতিকে এসটি তালিকাভুক্ত করতে হবে, আন্দোলনে স্তব্ধ ট্রেন, রেললাইনে বসেছে মেলা

শমিত আরও জানিয়েছেন, ‘‘সিপাহী বিদ্রোহের আবহে স্বদেশী বিপ্লবীদের মেলামেশার আস্তানা হয়ে ১৮৭২ সালে গড়ে উঠেছিল সালকিয়া দুর্গোৎসব বারোয়ারী। বিপ্লবীদের হাতে শুরু হওয়া, বহুযুগের সাক্ষী এই মহাপুজোর এবার ১৫০তম বর্ষ। সাবেকিয়ানাটাই আমাদের সালকিয়া বারোয়ারিতলার ঐতিহ্য। আমাদের পুজো হয় সমস্ত নিয়ম রীতি নীতি মেনে। পুরোহিত থেকে কুমোর, ঢাকিঢুলি সবাই বংশ পরম্পরায় এই পুজোর সঙ্গে যুক্ত।’’

অষ্টমীর সন্ধিপুজো, ন’জন কুমারী দিয়ে নবমীর কুমারী পুজো এবং পুরাতন রীতি মেনে দশমীর দিন বিসর্জন কাঁধে করে হয়। আজও অটুট সেই ঐতিহ্য। এবারে পুজোর শুভ সূচনা করবেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। তৃতীয়ার সন্ধ্যায় পুজোর উদ্বোধন।

আরও পড়ুন: পূর্ব মেদিনীপুরে পুকুরে পড়ল যাত্রী বোঝাই বাস, উদ্ধারে পুলিশ