Site icon The News Nest

PM-Kisan প্রকল্পে রাজ্যের প্রায় ১০ লক্ষ কৃষকের আবেদন নামঞ্জুর! কেন্দ্রকে চিঠি কৃষি দপ্তরের

Modi Mamata 1

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM-Kisan) প্রকল্পে নাম নথিভুক্ত করা প্রায় ১০ লক্ষ কৃষকদের আবেদন নামঞ্জুর করায় কেন্দ্রকে চিঠি লিখে ক্ষোভ প্রকাশ করল রাজ্য সরকার। মঙ্গলবার কেন্দ্রকে চিঠি পাঠিয়ে রাজ্যের কৃষি দপ্তরের পক্ষ থেকে এর তীব্র প্রতিবাদ করা হয়। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। তাঁর নির্দেশ পাওয়ার পরই কেন্দ্রকে চিঠি লিখে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার আরজি জানানো হয়েছে।

রাজ্যের যে কৃষক বন্ধু প্রকল্প রয়েছে তাতে ভোটার কার্ড ও আধার কার্ড জমা দিলেই কৃষকরা টাকা পান। কিন্তু কেন্দ্রের ক্ষেত্রে ইনকাম সার্টিফিকেট প্রয়োজন। আর সেই কারণেই বাতিল হয়েছে আবেদন। এ বিষয়ে সচিব পর্যায়ে কথা বলার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

আরও পড়ুন: ‘‌আগামী দিনে বিজেপিতে কোনও কর্মী থাকবে না’‌, বিধায়কের মন্তব্যে গেরুয়া দলে অস্বস্তি তুঙ্গে

২০১৮ সালে দেশের অন্য রাজ্যগুলিতে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্পের আওতায় কৃষকদের বছরে তিনটি কিস্তিতে ছ’হাজার টাকা সাহায্য দেওয়া হয়। গত মে মাসে ভোটের পর রাজ্যে এই আবেদনকারীদের মধ্যে ৭ লাখ ৩ হাজার কৃষককে এই প্রকল্পের সুবিধা দেওয়ার কথা জানানো হয়। তাঁদের শুধুমাত্র একটি কিস্তির দু’হাজার টাকা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বিধানসভা ভোটের প্রচারে কেন্দ্রের এই প্রকল্প থেকে রাজ্যের কৃষকদের বঞ্চনার অভিযোগকে তৃণমূলের বিরুদ্ধে প্রচারের অন্যতম হাতিয়ার করেছিল বিজেপি। প্রধানমন্ত্রী বলেছিলেন, রাজ্যে গেরুয়া দল ক্ষমতায় এলে কৃষকদের আগে এই সুবিধা দেওয়া হবে।

আরও পড়ুন: কপ্টার পরিদর্শন বাতিল, আকাশ নয়, সড়কপথে বন্যা পরিস্থিতি দেখবেন মমতা

Exit mobile version