Site icon The News Nest

Royal Bengal Tiger: দুই ছানাকে নিয়ে নদীর ধারে বাঘিনী! মরসুমের শুরুতেই খুশি সুন্দরবনের পর্যটকরা

tiger

শীত পড়তে না পড়তে বাঘের দর্শন পেতে শুরু করেছেন সুন্দরবনে আগত পর্যটকরা। সোমবার দুপুরে সুন্দরবনের সজনেখালি ওয়াইল্ড লাইফ স্যাঙ্কচুয়ারির অন্তর্গত পীরখালির জঙ্গলে একটি চরের উপর দু’টি শাবক-সহ বাঘিনিকে বসে থাকতে দেখলেন পর্যটকরা। চোখের সামনে এমন দৃশ্য দেখে হতবাক হয়ে যান অনেকেই। সেই দৃশ্য ক্যামেরাবন্দি করার জন্য হুড়োহুড়ি পড়ে যায়।

সুন্দরবনে পর্যটকদের মূল আকর্ষণ রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger)। তার টানে এসে বাঘ দেখতে পাওয়াও এখন আর খুব বিরল নয়। তবে একসঙ্গে বাঘিনী ও দু’টি শাবক দেখার ঘটনা একেবারেই বিরল। শেষ কবে সুন্দরবনের জঙ্গলে এভাবে শাবক নিয়ে বাঘিনীকে দেখা গিয়েছে, তা মনে করতে পারছেন না বনদপ্তরের আধিকারিকরা। এমনকী পর্যটকদের সঙ্গে যুক্ত গাইডরাও। এভাবে বাঘিনীর বাচ্চাকে নিয়ে জঙ্গলের বসে থাকা ও সাঁতার কাটার (Swimming) দৃশ্য দেখে একদিকে যেমন খুশি পর্যটকরাও, অন্যদিকে খুশি ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরাও। বাঘ যে সুন্দরবনের জঙ্গলে বাড়ছে প্রতিনিয়ত, এভাবে দর্শন পাওয়াই তা প্রমাণ করে দিচ্ছে। দু’দিন আগেই সুন্দরবনের দোবাঁকি জঙ্গলে জোড়া বাঘের মারামারি নদীর পাড়ে বসে থাকা অবস্থাতেই ক্যামেরাবন্দি করেছিলেন পর্যটকরা।

আরও পড়ুন: Sitrang: ঘণ্টায় ১১০ কিমি বেগে ধেয়ে আসছে সিত্রাং, কোন কোন জেলায় পড়বে সবথেকে বেশী প্রভাব?

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার বেশ কিছু পর্যটক ও বন্যপ্রাণ আলোকচিত্রী যন্ত্রচালিত নৌকা ওই লঞ্চে সজনেখালি, দোবাঁকি, সুধন্যখালি এলাকায় ঘোরাঘুরি করছিলেন। হঠাৎই দোবাঁকির অদূরে পীরখালির জঙ্গলের কাছে তাঁরা একটি খাঁড়ির পাশে মা-সহ দুটি ব্যাঘ্র শাবককে বসে থাকতে দেখেন। অন্য একটি পর্যটক দল জোড়া বাঘ সহ এক শাবককে দেখতে পান। নেটমাধ্যমে সেই ছবিও পোস্ট করেন অনেক পর্যটক।

শীতের মরসুমের শুরুতেই বাঘের দর্শন পাওয়ায় উচ্ছ্বসিত পর্যটকেরা। খুশি বোটের মালিক, কর্মী এবং পর্যটন সংস্থাগুলির কর্তারাও।

আরও পড়ুন: ছটপুজোয় অনুষ্ঠান ভাঙল মঞ্চ, অল্পের জন্য রক্ষা পেলেন জুন মালিয়া

 

Exit mobile version