Site icon The News Nest

উপাচার্যের ‘শাসনে’ অচল বিশ্বভারতী! ক্ষোভ অধ্যক্ষ-সহ অধ্যাপকদের,ইস্তফা একাধিকের

Visva Bharati school

ফের বিতর্কে বিশ্বভারতী এবং উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। সম্প্রতি, অধ্য়াপকদের সঙ্গে মান-বিতর্কে জড়িয়েছিলেন বিশ্বভারতীর (VBU) উপাচার্য। এ বার, তাঁর কঠোর ‘অনুশাসনের’ জেরে অধ্যাপনায় ইস্তফা দিলেন অধ্যক্ষ-সহ একাধিক বিভাগীয় প্রধানরা।

সূত্রের খবর, কিছুদিন আগে বিশ্ববিদ্যালয়ের (VBU) শিক্ষাভবনের রসায়ন বিভাগে ছোটোখাটো চুরি হয়। সেই চুরির ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো ‘ছুঁচো মারতে কামান দাগেন’ উপাচার্য এমনটাই অভিযোগ বেশ কিছু অধ্যাপকের। অভিযোগ, এই চুরির ঘটনায় থানায় কোনও লিখিত অভিযোগ দায়ের করা হয়নি। কিন্তু, চুরির ঘটনায় চুপ করে বসে থাকেননি উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। সমস্ত কিছু দেখার পর কর্তৃপক্ষের তরফে একটি নির্দেশ পাশ করা হয়। সেখানে বলা হয়, প্রত্যেক দিন যেকোনো বিভাগে ঢুকতে গেলে অধ্যাপক, অধ্যাপিকা ও পড়ুয়াদের বিভাগীয় প্রধানকে জানাতে হবে। বিভাগীয় প্রধান তা অধ্যক্ষকে জানাবেন। অনুমতি পেলেই তবেই বিভাগে প্রবেশ করতে পারবেন সকলে। নয়ত, বিভাগে প্রবেশের অনুমতি মিলবে না। কারা বিভাগে আসছে যাচ্ছে তার পূর্ণাঙ্গ তালিকা রোজ কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানাতে হবে।

আরও পড়ুন: ‘গুজরাতে বিজেপির কার্যালয় থেকে ভ্যাকসিন দেওয়া হয়েছিল,’ তোপ মমতার

বিশ্বভারতীর (VBU) উপাচার্যের এ হেন ‘স্বৈরতান্ত্রিক’ সিদ্ধান্তে এ বার রীতিমতো ক্ষুব্ধ শিক্ষক মহল। শিক্ষাভবনের অধ্যক্ষ-সহ বিভাগীয় প্রধানরা আলোচনার মাধ্যমে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে সুত্রের খবর। সেই চিঠি ইতিমধ্যেই কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। তবে, এই প্রথম নয়, সম্প্রতি, সংবাদমাধ্যমকে কটুক্তি করা থেকে শুরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপককে শো-কজ করা একাধিক বিতর্কে নাম জড়িয়েছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। ফের আবার তাঁর ‘শাসনের’ জেরে বিতর্কের মুখে গুরুদেবের শিক্ষাঙ্গন।

দিন কয়েক তাঁর বিরুদ্ধে অসম্মান ও কুকথার অভিযোগে FIR করেছিলেন পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক মানস মাইতি। শান্তিনিকেতন থানার ইমেলে অভিযোগ দায়ের করেছেন তিনি। ওই অধ্যাপককে পাল্টা শোকজ করে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: প্রশিক্ষণ ছাড়াই টিকা দিয়ে বিতর্কে জড়ালেন আসানসোলের প্রাক্তন ডেপুটি মেয়র

Exit mobile version