Site icon The News Nest

Weather Update: নিম্নচাপে ভারী বৃষ্টি শুক্রবার পর্যন্ত, পুজোতে কি হবে?

RAIN

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে রাজ্যে আরও বেশ কিছু দিন বৃষ্টি চলবে। একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কিছু জেলায়। কলকাতায় আপাতত ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের চারটি জেলায় বুধবার পর্যন্ত টানা ভারী বৃষ্টি হতে পারে। সেই তালিকায় রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুর। এ ছাড়া, বুধবার পুরুলিয়া, বাঁকুড়াতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত।

বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণেই রাজ্য জুড়ে বৃষ্টির এই দাপট। উত্তরবঙ্গেও ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। অন্য জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে উত্তরবঙ্গে মঙ্গলবারের পর থেকে বৃষ্টি কিছুটা কমবে। জলপাইগুড়ি এবং কালিম্পং ছাড়া আর কোথাও বৃষ্টির পূর্বাভাস নেই।

আরও পড়ুন: Bank: ব্যাঙ্ক লকারের ১৮ লক্ষ টাকা খেল উইপোকা, মেয়ের বিয়ে দিতে গিয়ে মাথায় হাত প্রৌঢ়ার

নির্ঘণ্ট অনুযায়ী, ১০ অক্টোবর গাঙ্গেয় বঙ্গ থেকে বর্ষার বিদায় নেওয়ার কথা। কিন্তু এ বার যা পরিস্থিতি, তাতে সময় পেরিয়ে পুজোতেও বর্ষা হাজির থাকবে কি না, তা নিয়ে জল্পনা আছে।

যদিও চার মাসের বর্ষাকালের শেষ দু’মাসের ঝেঁপে বৃষ্টিতেও মিটল না ঘাটতি। ব্যর্থ হলো সেপ্টেম্বরের শেষ বেলায় বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপও। বিপুল ঘাটতি নিয়েই শেষ পর্যন্ত ২০২৩-এর বর্ষা কাটাল বাংলা। এর মধ্যে রাজ্যের উত্তর দিকের পরিস্থিতি তুলনামূলক ভাবে সামান্য ভালো, সেখানে এ বছর স্বাভাবিক গড় বৃষ্টির চেয়ে ৭% বেশি বৃষ্টি পেয়েছে রাজ্যের উত্তর অংশ।

আরও পড়ুন: TMC Bus: ঝাড়খণ্ডে দুর্ঘটনায় তৃণমূলের বাস, পুরুলিয়ার কর্মীদের ফিরতে বলল দল

 

 

Exit mobile version