Site icon The News Nest

West Bengal Day: পয়লা বৈশাখই ‘পশ্চিমবঙ্গ দিবস’, মান্যতা রাজ্য সরকারের কমিটির

wb 1

রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালনের বিরোধিতায় এবার বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে রাজ্য! কবে? আগামিকাল, বুধবার। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রীর অনুরোধে ৭ সদস্যের কমিটিও গঠন করেছেন বিধানসভার অধ্যক্ষ। কমিটির প্রস্তাব, পয়লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস পালন করা হোক। মুখ্য়মন্ত্রীর অনুমোদন পেলেই দিনটি পালন করা হবে। সূত্রের খবর তেমনই।

‘পশ্চিমবঙ্গ দিবস’ বিজেপির পছন্দের ২০ জুন পালিত হোক, চায় না রাজ্য সরকার। বিজেপির দেখাদেখি ওই দিনটি পালন করেন রাজ‌্যপাল নিজেও। চলতি বছর রাজ‌্যপাল সি ভি আনন্দ বোস (CV Ananda Bose) দিনটি পালন করেছেন। রাজভবনের প্রস্তাবের বিরোধিতা করে বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে রাজ্য। কবে পালিত হতে পারে পশ্চিমবঙ্গ দিবস, তা ঠিক করতে মুখ্যমন্ত্রীর পরামর্শে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় কমিটি তৈরি করেন। সেই কমিটিতে রয়েছেন সুগত বসুও। কমিটির অন্যান্যরা হলেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, মন্ত্রী ব্রাত্য বসু, মন্ত্রী ববি হাকিম, মন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায় এবং মন্ত্রী শিউলি সাহা।

আরও পড়ুন: Malda: সহবাসে গর্ভবতী পরিচারিকা, বিয়ের চাপ দিতেই বেপাত্তা ৮০ বছরের বুড়ো !

আজ এই প্রসঙ্গে বৈঠক হয় বিধানসভায়। সূত্রের খবর, নয়া দিনে রাজ্য পশ্চিমবঙ্গ দিবস পালন করতে চায়। প্রথম মিটিংয়ে ১ বৈশাখে দিনটি পালনের প্রস্তাব দিয়েছিলেন ব্রাত্য বসু। আজ তা মেনে নিয়েছেন সুগত বসুও। বলেছেন, “আমার পরামর্শ বাঙালির ঐতিহ্য সংস্কৃতি মাথায় রেখে এই তারিখ নির্ধারণ হোক।” সেই প্রস্তাবের তবে সবটাই মুখ্যমন্ত্রীর অনুমোদন সাপেক্ষ।

উল্লেখ্য, ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালনের ক্ষেত্রে ঘোর আপত্তি ছিল রাজ্যের। তার অন্যতম একটি কারণ হল, এই দিনটির সঙ্গে বাংলা ভাগের একটি তত্ত্ব জড়িয়ে রয়েছে। ১৯৪৭ সালের এই ২০ জুনই তৎকালীন বঙ্গীয় প্রাদেশিক আইনসভায় বাংলা ভাগের বিষয়টি স্থির হয়েছিল ভোটাভুটির মাধ্যমে। সেক্ষেত্রে ২০ জুন দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করা হলে, বাংলা ভাগের সেই বিষয়টিও মানুষের মনে বার বার ঘুরে ফিরে আসবে বলে মনে করছিলেন অনেকে। অনেকেই মনে করছিলেন, এই দিনটিকে মান্যতা দেওয়া হলে দেশভাগের যে ‘কালা ইতিহাস’ রয়েছে, তাকে গুরুত্ব দেওয়া হতে পারে।

আরও পড়ুন: Mamata Banerjee: ইমাম -মোয়াজ্জেম ও পুরোহিতদের ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী, মঙ্গলে কি বাড়বে দুর্গাপুজোর অনুদান?

Exit mobile version