Mamata Banerjee has increased allowance for Imams, Monajjem And Purohits

Mamata Banerjee: ইমাম -মোয়াজ্জেম ও পুরোহিতদের ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী, মঙ্গলে কি বাড়বে দুর্গাপুজোর অনুদান?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইমাম ও মোয়াজ্জেম ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দু’ক্ষেত্রেই ৫০০ টাকা ভাতাবৃদ্ধির ঘোষণা করেন তিনি। সমপরিমাণ ভাতা বাড়ল পুরোহিতদেরও। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম ইমাম-মোয়াজ্জেমদের সভায় যোগ দিয়েছিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। সেই অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়ে রাজ্যের অর্থকষ্টের কথা স্বীকার করেও ভাতাবৃদ্ধির ঘোষণা করলেন তিনি।

এতদিন ইমামরা মাসে ২,৫০০ টাকা করে ভাতা পেতেন। সেটা বেড়ে হল তিন হাজার টাকা। আর মোয়াজ্জেমরা ভাতা পেতেন মাসে এক হাজার টাকা করে। তাঁরা এ বার থেকে দেড় হাজার টাকা পাবেন। রাজ্যের প্রায় ৩০ হাজার ইমাম ও ২০ হাজার মোয়াজ্জেম সরকারের থেকে এই আর্থিক সুবিধা পান। রাজ্য সরকার ভাতা দিলেও তা বণ্টন করে ওয়াকফ বোর্ড। সোমবার নেতাজি ইনডোরের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী এ-ও ঘোষণা করেন যে, পুরোহিতদেরও মাসিক ভাতা ৫০০ টাকা করে বাড়ানো হবে।

আরও পড়ুন: Rain Alert: আজ রাতেই বঙ্গে গভীর নিম্নচাপের প্রবেশ, ভাসবে দক্ষিণবঙ্গ

এদিনের অনুষ্ঠানের মঞ্চ থেকে সংখ্যালঘুদের প্রতি বঞ্চনার অভিযোগ তুলে বিজেপিতে একহাত নেন মমতা। তাঁর কথায়, “সংখ্যালঘুদের দেখলেই ওঁদের ডেঁয়ো পিঁপড়ে কামড়ায়।” এমনকী, রাজ্যের শান্তি নষ্ট করতে বিজেপির গেরুয়া ধ্বজাধারীরা দাঙ্গা লাগাতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “হিন্দুভাইরা দাঙ্গা করে না। সংখ্যালঘুরা দাঙ্গা করে না। বিজেপি উসকানি দেয়।” এরপরই বিজেপির ‘ষড়যন্ত্র’ ফাঁস করে সংখ্যালঘু সম্প্রদায়কে মুখ্যমন্ত্রীর পরামর্শ, “সংখ্যালঘু ভাইয়েরা বড্ড তাড়াতাড়ি মাথা গরম করে ফেলেন। এটা করবেন না। ওঁরা চায় যাতে আপনারা মাথা গরম করেন। তাহলেই অশান্তির জিগির তুলতে পারবে ওঁরা মুসলিমদের সন্ত্রাসবাদী বলে দাগিয়ে দিতে পারবে। NIA লেলিয়ে দেবে।” সংখ্যালঘু সম্প্রদায়ের ইমাম ও মোয়াজ্জেমদের উদ্দেশে মুখ্যমন্ত্রী আরজি, “আপনারা একটু দেখবেন যাতে অশান্তি না হয়। কাউকে যেন ভুলপথে চালনা করতে না পারে।”

অন্যদিকে, এই ঘোষণার পরেই কৌতূহল তৈরি হয়েছে মঙ্গলবার মুখ্যমন্ত্রী কী ঘোষণা করবেন তা নিয়ে। মঙ্গলবার পুজো কমিটিগুলিকে নিয়ে বৈঠক করবেন মমতা। গত বছর পুজো অনুদান ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার টাকা করেছিলেন মুখ্যমন্ত্রী। এ বার কি তা আরও বাড়বে, তাই নিয়েই কৌতূহল তৈরি হয়েছে। গত বছর মোট ৪২ হাজার ২৮টি পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: Murshidabad: সাতসকালে তীব্র বিস্ফোরণ, উড়ল অঙ্গনওয়াড়ি কেন্দ্রের ছাদ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest