Site icon The News Nest

Imran Khan: মধ্যরাতে ইসলামাবাদে ইমরানের ‘আজাদি মার্চ’, সেনা তলব শাহবাজের

imran khan 2

সরকারি হুঁশিয়ারি উড়িয়ে বুধবার মধ্যরাতে ইসলামাবাদে পৌঁছেছেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আজাদি মার্চ। আর এর পরেই পাকিস্তানের রাজধানীর বিভিন্ন এলাকায় শুরু হয়েছে বিক্ষিপ্ত সংঘর্ষ এবং অশান্তি। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ইসলামাবাদের স্পর্শকাতর রেড জোনের নিরাপত্তার দায়িত্ব দিয়েছেন সেনাবাহিনীকে। ইসলামাবাদের এই অংশেই রয়েছে পাক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবন, কেন্দ্রীয় সচিবালয় এবং বিভিন্ন বিদেশি দূতাবাস।

ইমরান খান ইসলামাবাদে ঢুকতেই পুলিশ ও পিটিআই সমর্থকদের মধ্যে জোর সংঘর্ষ হয়। যার জেরে রণক্ষেত্রে পরিণত হয় পাক রাজধানী। প্রসঙ্গত, দ্রুত নির্বাচন করার দাবিতেই এই মিছিল শুরু করেন ইমরান খান। শুধু ইসলামাবাদ নয় একাধিক জায়গায় মিছিল করেছেন ইমরানের দল তেহেরিক-ই-ইনসাফের কর্মী সমর্থকরা। রাওয়ালপিণ্ডি, করাচি, লাহোর, খাইবার পাখতুনওয়া সহ একাধিক জয়গায় মিছিল করেছেন ইমরানের দলের কর্মীসমর্থকরা। ইমরান নিজেছিলেন ইসলামাবাদের ব়্যালিতে। একাধিক জায়গায় ইমরান খানের আজাদি মার্চ ঘিরে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। ইসলামাবাদ সহ একাধিক জায়গায় অশান্তির আগুন ছড়িয়ে পড়েছিল। সংঘর্ষ, গুলি চালানোর মত ঘটনা ঘটেছে। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাসের সে, লাঠিচার্জ, জলকামান চালানো হয়েছে।

আরও পড়ুন: বিষ কিনতে গিয়ে দোকানদারের সঙ্গে প্রেম, প্রত্যাখ্যাত হয়ে বিষপান তরুণীর

বৃহস্পতিবার ভোরে জিন্নাহ অ্যাভিনিউতে আজাদি মার্চের অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে ইমরান খান বলেন, খাইবার পাখতুনখোয়া থেকে ইসলামাবাদে পৌঁছাতে তার ৩০ ঘণ্টা সময় লেগেছে। তিনি বলেন, আমাদের এই আজাদি মার্চে ব্যাঘাত ঘটাতে সরকার সব ধরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। শান্তিপূর্ণ বিক্ষোভে তারা টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে। আমাদের বাড়ি-ঘরে অভিযান চালিয়ে তছনছ করেছে। তবে তারা যা-ই করুক, আমি জাতিকে দাসত্বের ভয় থেকে মুক্ত হতে দেখেছি। তিনি আরও বলেন, ‘পার্লামেন্ট ভেঙে দিতে এবং আগামী জুনে সাধারণ নির্বাচন ঘোষণার জন্য সরকারকে ছয় দিনের আল্টিমেটাম দিয়েছি। যদি সরকার তা না মানে তাহলে ছয় দিন পর আমি আবার ইসলামাবাদে আসব।’

শেষে আন্দোলন প্রত্যাহার করেন ইমরান খান। যদিও এদিন ইসলামাবাদে পৌঁছনোর আগেই আটকে দেওয়া হয়েছিল ইমরান খানকে। শহর থেকে ৫০ কিলোমিটার দূরেই তাঁকে আটকে দেয় পুলিশ। উল্লেখ্য, পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরান খানকে ইসলামাবাদের পেশাওয়ার মোড়ের কাছে আজাদি মার্চের অনুমতি দেয়। সঙ্গে সঙ্গে সরকারকে জানিয়ে দেওয়া হয়, কোনও পিটিআই সমর্থককে গ্রেফতার করা যাবে না। যদিও এরপরও পঞ্জাবের বিভিন্ন জায়গা থেকে হিংসার খবর আসে। লাহোরের পাশাপাশি করাচিতেও হিংসার খবর মেলে।

আরও পড়ুন: Couples: ছিয়াত্তরের প্রেমিকার প্রেমে হাবুডুবু উনিশের যুবক! মোটা পেনশনের লোভ, ধেয়ে এল কটাক্ষ

 

 

Exit mobile version