Site icon The News Nest

Bomb cyclone: ‘বম্ব সাইক্লোন’-এ বিধ্বস্ত আমেরিকা! নিউইয়র্কসহ ৫ রাজ্যে জরুরি অবস্থা জারি

bomb cyclone

People attend to their vehicle on Interstate 16, near Savannah, Ga., which had the most snow it had seen in 28 years

শীতকালীন ঝড়ের ভয়াবহ রূপে কার্যত ত্রস্ত গোটা পূর্ব আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব প্রান্তে, শনিবার ভয়াবহ তুষার ঝড় বয়ে যায়। যা কার্যত ‘তুষার বোমা’ হয়ে উঠেছিস। মার্কিন মুলুকের শক্তিশালী তুষারঝড়গুলির তালিকায় পড়ছে শনিবারের ঝড়টিও।

‘বম্ব সাইক্লোন’— প্রাকৃতিক বিপর্যয়টিকে এই নামেই অভিহিত করছেন আবহবিদেরা। কারণ এই ঝড়ের মধ্যে রয়েছে বিস্ফোরণর সমান ক্ষমতা। বায়ুমণ্ডলের চাপ কমার দরুণ এমন পরিস্থিতি তৈরি হয় বলে জানা যায়।  যার সাক্ষী থাকলেন আমেরিকার পূর্বাঞ্চলীয় প্রদেশগুলির কমপক্ষে সাত কোটি বাসিন্দা। আমেরিকার হাওয়া অফিস ‘ন্যাশনাল ওয়েদার সার্ভিস’ (এনডব্লিউএস) জানাচ্ছে, প্রায় দু’ ফুটের উপর বরফ জমে রয়েছে বিভিন্ন জায়গায়। তা ছাড়া শীতল থেকে শীতলতর হাওয়ার পূর্বাভাস বোস্টন, ম্যাসাচুসেটস, নিউ ইয়র্ক ইত্যাদি বিভিন্ন এলাকায়।

আরও পড়ুন: Bizarre: করোনার ধাক্কায় দেড় ইঞ্চি কমে গিয়েছে লিঙ্গের দৈর্ঘ্য! যুবকের দাবি ঘিরে শোরগোল

শক্তিশালী তুষার ঝড়ের দাপটে প্রভাবিত ৭০ মিলিয়ন মার্কিন নাগরিকের জীবনযাপন। বিভিন্ন জায়গায় ভেঙে পড়ে পরিবহন ব্যবস্থা, বিদ্যুৎ সংযোগ। এদিকে নিউইয়র্ক শহরে আপাতত বরফ সাফাইয়ের কাজ শুরু হয়েছে। সেখানে চার ইঞ্চির বেশি বরফ দেখা গিয়েছে। টাইমস স্কোয়ারের নিওনের বিলবোর্ডও কার্যত, ঢাকা পড়েছে বরফে। বোস্টনের মেয়র মাইকেল য়ু এই ঘটনাকে জরুরি অবস্থা বলে বর্ণনা করেছেন। এই ঝড় এক ‘ঐতিহাসিক ঝড়’ বলেও তিনি ব্যাখ্য়া করেন।

এ বার ‘বম্ব সাইক্লোন’-এ সবচেয়ে বেশি ভুক্তভোগী আমেরিকার উত্তর-পূর্ব অংশ। হিমাঙ্কের নীচে নেমে গিয়েছে তাপমাত্রা। তার উপর প্রবল শীতল হাওয়ার দাপাদাপি।হাওয়া অফিসের সতর্কতা, তাপমাত্রা আরও নীচে নামবে। ঠান্ডায় তীব্র সমস্যায় পড়েছেন মানুষজন। তার মধ্যে বিদ্যুৎ বিভ্রাট। এই পরিস্থিতিতে ‘ওয়ার্মিং সেন্টার’- এ নিয়ে যাওয়া হচ্ছে। খুলে দেওয়া হচ্ছে বিভিন্ন আশ্রয় শিবির।

আরও পড়ুন: Worlds largest Quran: ২০০ কেজি সোনা দিয়ে তৈরি! বিশ্বের বৃহত্তম কোরআনের প্রদর্শনী দুবাইয়ে

 

 

Exit mobile version