Site icon The News Nest

প্রধানমন্ত্রী বলে রেহাই নেই! মাস্ক না-পরায় 13,000 টাকা জরিমানা

The News Nest: আইন যে সকলের জন্য সমান, দোষ করলে সবার যে সমান সাজা, রাষ্ট্রনেতা বলে তিনি আইনের ঊর্ধ্বে হতে পারেন না, প্রধানমন্ত্রীকে ফাইন করে দেখিয়ে দিল বুলগেরিয়া। কোভিড নির্দেশিকা লঙ্ঘনের দায়ে ভারতীয় মুদ্রায় প্রায় ১৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভকে।

কোভিড সংকটের মধ্যেই বিশেষ আমন্ত্রণে গির্জা পরিদর্শনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভ। পাঁচ কাজে মুখের মাস্ক পরতেই ভুলে যান। ‘ভুলে গেছি’ বললে আইন শুনবে কেন সে কথা? গোটা রাস্তা প্রধানমন্ত্রী গিয়েছেন-এসেছেন মাস্ক ছাড়া। তাই আইন তো তিনি লঙ্ঘন করেছেনই। তাই অন্য দের ক্ষেত্রে যে শাস্তি, প্রধানমন্ত্রীর জন্যও তাই। মোটা টাকার আর্থিক জরিমানা। সেই অর্থদণ্ড গুনতে হবে বোরিসোভকে।

আরও পড়ুন : পাক সংসদেই ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা! ফের বিতর্কে ইমরান খান

জানা গিয়েছে, বুলগেরিয়ার স্বাস্থ্যমন্ত্রক মঙ্গলবার এই জরিমানা করেছে। জরিমানার পরিমাণ ৩০০ লেভস বা ১৭৪ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় ১৩,০০০ টাকা। বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, শুধু বুলগেরিয়ায় প্রধানমন্ত্রী নন, ওই অনুষ্ঠানে মাস্ক ছাড়া যাঁরা যাঁরা ছিলেন, তাঁদের প্রত্যেককেই অর্থদণ্ড দিতে হবে। প্রধানমন্ত্রীকে জরিমানার বিষয়ে বুলগেরিয়ান স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ জানিয়েছেন, রিলা মোনাসটারি গির্জায় সুরক্ষা মাস্ক ছাড়া গিয়েছিলেন প্রধানমন্ত্রী। তাই নিয়মানুযায়ী জরিমানা করা হয়েছে।

বলকান অঞ্চলের এই দেশটিতে গত সপ্তাহে করোনাভাইরাসের রেকর্ড সংক্রমণ হয়। যার জেরে গত সোমবার মাস্ক বাধ্যতামূলক করে আদেশ জারি করেন স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র গাইডলাইন ফলো করে, যে পাবলিক প্লেসে বা অনুষ্ঠানে মুখে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়।

সরকারি একটি সূত্রে খবর, মঙ্গলবার হাজার বছরের ঐতিহ্যবাহী পুরনো একটি গির্জা পরিদর্শনে রাজধানী সোফিয়ার দক্ষিণে রিলা পার্বত্য এলাকায় গিয়েছিলেন বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বোরিসোভ। বহু বছরের পুরনো এই গির্জাটির বর্ণিল দেওয়ালচিত্র বিখ্যাত। বুলগেরিয়ার অন্যতম পর্যটনক্ষেত্রও এটি। প্রধানমন্ত্রী ছাড়াও সাংবাদিক, ফোটোগ্রাফার, চিত্র সাংবাদিক এবং প্রধানমন্ত্রীর সঙ্গীদের অনেকেই সুরক্ষামূলক মাস্ক সেসময় ব্যবহার করেননি। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, নিয়ম লঙ্ঘনকারীদের প্রত্যেককেই জরিমানা গুনতে হবে ।

অন্যান্য দেশের তুলনায় ইউরোপের এই দেশটিতে করোনা সংক্রমণ নেহাতই কম। আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত মাত্র ৩ হাজার ৯৮৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ২০৭ জন।

আরও পড়ুন : মাটি খুঁড়তেই মিলল বহুমূল্য রত্ন!‌ ‌একরাতে কয়েক কোটির মালিক এই খনি শ্রমিক

Exit mobile version