Site icon The News Nest

এক মাসের বৃষ্টি তিন ঘণ্টায়! বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত ব্রাজিলে মৃত ১১০, নিখোঁজ বহু

brazil scaled

এক মাসের বৃষ্টি তিন ঘণ্টায়! প্রবল বর্ষণের ধাক্কায় হড়পা বান ও ভূমিধসে বিপর্যস্ত ব্রাজিল (Brazil)। সেদেশের পেট্রোপলিস শহরের রাস্তা কার্যত পরিণত হয়েছে নদীতে। কাদাস্রোতে বহু ঘরবাড়ি ঢেকে গিয়েছে। ভেসেও গিয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত অন্তত ১১০ জনের মৃত্যুর কথা জানা গিয়েছে। জোরকদমে শুরু হয়েছে উদ্ধারকাজ।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রের খবর, পেট্রোপলিস অঞ্চলে মঙ্গলবার তিন ঘণ্টায় ২৫.৮ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে, যা আগের ৩০ দিনের মোট বৃষ্টির প্রায় সমান। বিশেষজ্ঞরা জানিয়েছেন, গত তিন মাসে ব্রাজিলে এমন ঝড়বৃষ্টি হয়নি। জলবায়ুর পরিবর্তনের কারণে পরিস্থিতি খারাপ হচ্ছে। ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো বর্তমানে রাশিয়া সফরে রয়েছেন। রাশিয়া সফর থেকে ফিরে শুক্রবারই তিনি ঘটনাস্থলে পরিদর্শনে যাবেন বলেও জানান। ইতিমধ্যেই তাঁর মন্ত্রিসভার সদস্যদের দুর্গতদের পাশে থাকার নির্দেশও দিয়েছেন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: মুসলিম দেশগুলোতে কত সোনা মজুদ আছে জানলে চোখ কপালে উঠবে আপনার

ব্রাজিলের রিও ডি জেনেইরোর কাছে পাহাড়ি শহর পেট্রোপলিসে মঙ্গলবার থেকে শুরু হওয়া প্রাকৃতিক বিপর্যয়ে এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। উদ্ধারকর্মীরা তন্নতন্ন করে খুঁজে দেখছেন কোথাও কেউ আটকে রয়েছেন কিনা। যেহেতু পরিস্থিতি এখনও প্রতিকূল, তাই মনে করা হচ্ছে হয়তো আরও বহু মানুষই অবরুদ্ধ হয়ে রয়েছে। ফলে মৃত ও আহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা। স্থানীয় প্রশাসনের হিসেবে, এখনও ১৩৪ জন নিখোঁজ। স্কুল বা অন্যত্র আশ্রয় নিয়েছেন তিনশোর বেশি মানুষ।

রিয়ো ডে জেনিরো-র গভর্নর ক্লদিয়ো কাস্ত্রো গত কাল জানিয়েছেন, পেট্রোপলিসে যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়েছে। কোথাও ল্যাম্পপোস্টে ঝুলছে গাড়ি, আবার কোথাও গাড়ি উল্টে পড়ে। পরিস্থিতি মোকাবিলায় নেমেছে দমকল ও সেনা। এখনও বহু জায়গায় কাদার স্তর রয়েছে। পেট্রোপলিসে তিন দিনের শোক ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

আরও পড়ুন: যৌনতায় মাতুন, কিন্তু চুম্বন করবেন না! Valentine’s Day-তে এল সরকারি নির্দেশিকায়

Exit mobile version