Site icon The News Nest

Egg Price Increase: ডিমের দামে নতুন রেকর্ড! কিনতে গিয়ে মাথায় হাত ক্রেতাদের

Egg Price

কম দামে পাওয়া প্রোটিনের একমাত্র উৎস ডিম। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশে বেড়েই চলেছে ডিমের দাম। গতকাল নগরী খুচরা বাজারে প্রতি ডজন ডিম বিক্রি হয়েছে ১৬৫ টাকায়। অর্থাৎ একটি ডিমের দাম পড়ছে প্রায় ১৪ টাকা। অন্যদিকে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬৫ থেকে ১৭০ টাকায়। হঠাৎ করে ডিমের এমন দাম বৃদ্ধিকে সিন্ডিকেটের কারসাজি বলছেন ভোক্তারা। তবে ডিম বিক্রেতারা বলছেন, বাজারে ডিমের সরবরাহ কমার কারণে দাম বাড়ছে।

এহেন দাম বৃদ্ধির আবহেই সেখানে বাজার থেকে হাঁস ও দেশি মুরগির ডিম উধাও হয়ে গেছে। সোমবার পটুয়াখালী শহরের নিউমার্কেট ও নতুন বাজার এলাকায় কোনো দোকানেই পাওয়া যায়নি হাঁস ও মুরগির ডিম। এই ঘটনার পরিপ্রেক্ষিতে নতুন বাজার এলাকার ব্যবসায়ী খোকন কুমার দে জানিয়েছেন, এখন বাজারে ডিমের সঙ্কট চলায় হাঁস ও দেশি মুরগির ডিম নেই। এই কারণে পাইকারি ব্যবসায়ীরা ফার্মের মুরগির ডিমের দাম বাড়িয়ে দিয়েছেন।

আরও পড়ুন: Gold bricks :দাঁড়িপাল্লার একদিকে নববধূ অপরদিকে ৭০ কেজি সোনার ইট

সপ্তাহখানেক আগে রাজধানীর খুচরা বাজারে প্রতি ডজন বাদামি ডিম বিক্রি হয়েছিল ১৪০ থেকে ১৪৫ টাকা। এর পর কয়েক দফায় বেড়ে এখন বিক্রি হচ্ছে ১৬৫ থেকে ১৭০ টাকা দরে। তবে কেউ এক হালি ডিম কিনতে গেলে গুনতে হচ্ছে ৬০ টাকা। সেই হিসাবে ডজনের দাম দাঁড়ায় ১৮০ টাকা। এর পাশাপাশি ফার্মের সাদা ডিমের দামও বেড়ে বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকায়। ফার্মের ডিমের কারণে হাঁসের ডিমের দামও বেড়েছে। যদিও দাম বেশি থাকায় বাজারে এর চাহিদা তুলনামূলক অনেক কম।

গত বছরও ডিমের অস্বাভাবিক দাম বেড়েছিল। তখন সর্বোচ্চ দাম উঠেছিল ১৫৫ থেকে ১৬০ টাকা। এবার সেই দামও টপকে গেছে।

আরও পড়ুন: Delwar Hossain Sayeedi: প্রয়াত আল্লামা সাঈদী, দাফন হতে পারে খুলনায়

Exit mobile version