Site icon The News Nest

Everest Fish Curry Masala: এভারেস্টের মশলায় কীটনাশক! নিষিদ্ধ করল সিঙ্গাপুর সরকার

EVARESR

কিছুদিন আগে বর্নভিটা-সহ একাধিক ‘হেলথ ড্রিঙ্ক’ নিষিদ্ধ করেছে কেন্দ্র। এর পর বহুজাতিক সংস্থা নেসলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে শিশুখাদ্য সেরেল্যাকে বিপজ্জনক মাত্রায় চিনি মেশায় তারা। এবার ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের বিরুদ্ধে মারাত্বক অভিযোগ উঠল। সংস্থার জনপ্রিয় ফিস কারি মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক মেশানোয় তা খাদ্য তালিকা থেকে বাতিল করল সিঙ্গাপুর সরকার।

ভারত থেকে বিপুল পরিমাণ এভারেস্ট ফিস কারি মশলা আমদানি করে সিঙ্গাপুর। এক বিবৃতিতে সিঙ্গাপুরের খাদ্য সুরক্ষা দফতর জানিয়েছে, ‘হংকংয়ের খাদ্য নিরাপত্তা কেন্দ্র ভারত থেকে আনানো এভারেস্ট ফিশ কারি মশলা আমদানি বন্ধের বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। যেহেতু ওই মশলায় অনুমোদিত মাত্রার চেয়ে অনেক বেশি ইথিলিন অক্সাইড রয়েছে।’ ইতিমধ্যেই সিঙ্গাপুরের খাদ্য সুরক্ষা দফতর রফতানিকারক সংস্থা এসপি মুথিয়া অ্যান্ড সন্স প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তি বাতিল করেছে।

উল্লেখ্য, এথিলিন অক্সাইড সাধারণত কৃষিকাজে কীটনাশক হিসেবে ব্যবহার হয়। বহু দেশে খাদ্যে এর ব্যবহার নিষিদ্ধ। কিছুক্ষেত্রে অনুমোদনযোগ্য পরিমাণের ব্যবহারে ছাড় রয়েছে। যদিও সিঙ্গাপুরের খাদ্য দপ্তরের অনুমোদনের চেয়ে বেশি কীটনাশক ব্যবহার করা হয়েছে।

সংস্থাটি বলেছে ইথিলিন অক্সাইডের কম মাত্রা থাকা খাবার খাওয়ার তাৎক্ষণিক ঝুঁকি নেই। তবে অনেকদিন ধরে খেলে স্বাস্থ্য সমস্যা হতে পারে। অতএব এই পদার্থের সংস্পর্শে যতটা সম্ভব কম থাকাই উচিত। যাঁরা ইতিমধ্যেই এই মশলা কিনেছেন তাঁদেরওসেটি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে এসএফএ-র তরফে। এমনকি যারা এই মশলা ব্যবহার করে খাবার খেয়েছেন তাদের চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা বলা হয়েছে।

Exit mobile version