Site icon The News Nest

সেনাপ্রধান হত্যার দায়ে ট্রাম্পের নামে গ্রেফতারি পরোয়ানা জারি ইরানে!

The News Nest: পরমাণু কর্মসূচি ও তার জেরে চাপতে থাকা আর্থিক নিষেধাজ্ঞা নিয়ে অশান্তি দীর্ঘদিন ধরেই। ওয়াশিংটনের অভিযোগ, অসামরিক পরমাণু কর্মসূচির আড়ালে আসলে পরমাণু অস্ত্র বানাচ্ছে ইরান। মার্কিন প্রেসিডেন্ট পদে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) আসার পর পরিস্থিতি আরও খারাপ হয়। তেহরানের সঙ্গে তিক্ততা এমনই পর্যায়ে পৌঁছেছে যে এবার মার্কিন প্রেসিডেন্টের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান।

ট্রাম্পকে গ্রেফতার করার জন্য ইন্টারপোলকে অনুরোধ করেছে ইরান। তবে ইতিমধ্যেই ইন্টারপোল এই আবেদন খারিজ করে দিয়েছে। ফলে আপাতত ট্রাম্পের গ্রেফতার হওয়ার সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে। 

আরও পড়ুন : বাংলাদেশে ভয়াবহ ফেরি লঞ্চডুবি! তোলা হচ্ছে একের পর এক নিথর দেহ

ইন্টারপোল জানিয়েছে রাজনৈতিক কার্যকলাপ বিষয় নোটিস পাঠানোর নিয়ম নেই তাদের গাইডলাইনস অনুযায়ী। সেই কারণে ইরানোর অনুরোধ গ্রাহ্য করা হবে না বলে জানিয়েছে সংস্থা।

ট্রাম্প ও ৩৫ জনের বিরুদ্ধে কাসেম সোলেইমানি হত্যা করার অভিযোগ এনেছে ইরান। খুন ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। ট্রাম্পের বিরুদ্ধে ইন্টারপোলকে রেড কর্নার নোটিস জারি করার অনুরোধ করেছে তেহরান। 

ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে ড্রোন হানায় নিহত ইরানের সেনার জেনারেল কাসেম সোলেমানির মৃত্যুর জন্য দায়ী করে ট্রাম্প-সহ ৩০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তেহরানে।

জানুয়ারিতে ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হানায় মৃত্যু হয় ইরানের সেনার জেনারেল কাসেম সোলেমানির। প্রাণ হারান ইরাকের পার্লামেন্টারি বাহিনীর ডেপুটি চিফ আবু মেহদি অল মুহান্দিস’ও। সোলেমানির হত্যার প্রতিশোধ নিতে মধ্যরাতে ইরাকের মার্কিন সেনা ও যৌথ বাহিনীর ব্যবহৃত দুই ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র চালায় তেহরান।বাঘদাদ এয়ারপোর্টৈর কাছে সোলেইমানিকে হত্যা করে মার্কিন যুক্তরাষ্ট্র। এই নিয়ে তখন থেকেই ক্ষিপ্ত ইরান। 

আরও পড়ুন : পাক স্টক এক্সচেঞ্জে গ্রেনেড-বন্দুক হাতে হামলা, খতম ৪ সন্ত্রাসবাদী সহ নিহত ৯

Exit mobile version