Site icon The News Nest

Sri Lanka: শ্রীলঙ্কায় বিদ্যুৎকেন্দ্রের বরাত আদানি গোষ্ঠীকে দিতে ‘চাপ’ মোদীর! দাবি করে পদত্যাগ শ্রীলঙ্কার আধিকারিকের

srilanka

শ্রীলঙ্কার একটি বিদ্যুৎকেন্দ্র তৈরির বরাত ঘিরে বিতর্কে জড়িয়ে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিযোগ উঠেছে, ওই বিদ্যুৎকেন্দ্রটি তৈরির বরাত গুজরাতের আদানি গোষ্ঠীকে পাইয়ে দেওয়ার জন্য শ্রীলঙ্কা সরকারকে ‘চাপ’ দিয়েছিলেন তিনি। ওই বিতর্কে নাম জড়িয়েছে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেরও। অভিযোগ, ওই প্রকল্প আদানিদের পাইয়ে দিতে ভারতের প্রধানমন্ত্রীর হয়ে তিনিই তদ্বির করেছিলেন।

গত শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে মোদিকে নিয়ে ওই দাবি করেন ফার্দিনান্দো। তাঁর সেই বক্তব্যের একটি ভিডিও টেলিভিশন চ্যানেল এবং সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। তাতে সিংহলি তাঁকে বলতে শোনা গিয়েছে, “২০২১-এর ২৪ নভেম্বর প্রেসিডেন্ট আমাকে তলব করেন। বৈঠকের পর জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর উপর চাপ সৃষ্টি করছেন, যাতে একটি বিদ্যুৎ প্রকল্প আদানি গোষ্ঠীর হাতে তুলে দেওয়া হয়।”

শ্রীলঙ্কার সংবাদমাধ্যমে ভিডিওটি সামনে আসায়, মন্ত্রিসভার ওই বৈঠকের তিন দিন পরই পদত্যাগ করেন ফার্দিনান্দো। তার পর নিজের দাবি থেকে সরে আসতে দেখা যায় তাঁকে। আবেগপ্রবণ হয়ে ওই মন্তব্য করে ফেলেছেন বলে সাফাই দেন। মোদি চাপ সৃষ্টি করেছিলেন, এমন কথা বলেননি বলে জানান গোতাবায়াও। টুইটারে তিনি লেখেন, ‘‘বিদ্যুৎ বোর্ডের চেয়ারম্যানের দাবি অস্বীকার করছি।  কোনও ব্যক্তি বা সংস্থাকে ওই প্রকল্প পাইয়ে দেওয়ার জন্য কোনও রকম তদ্বির করিনি আমি।’’

আরও পড়ুন: Couples: ছিয়াত্তরের প্রেমিকার প্রেমে হাবুডুবু উনিশের যুবক! মোটা পেনশনের লোভ, ধেয়ে এল কটাক্ষ

এ নিয়ে ভারতের তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি। কিন্তু একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের হাতে শ্রীলঙ্কার অর্থমন্ত্রকের উদ্দেশে লেখা চিঠি এসে পৌঁছেছে। তাতে মান্নার জেলায় ৫০০ মেগাওয়াটের পুনর্নবীকরণযোগ্য় ওই বিদ্যুৎ প্রকল্পে জরুরি ভিত্তিতে অনুমোদনের আর্জি জানানো হয়েছে। ভারত সরকারের অনুরোধ মেনে আদানি গোষ্ঠীর দরপত্রটিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখার কথাও উল্লেখ রয়েছে তাতে।

উল্লেখ্য, যে বিদ্যুৎ প্রকল্প ঘিরে বিতর্ক, গত বছর ডিসেম্বর মাসে মান্নার এবং পুনারিনে ৫০ কোটি ডলারের দু’-দু’টি প্রকল্পের বরাত শেষমেশ আদানি গোষ্ঠীর হাতেই ওঠে। তাই বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হওয়ায় কেন্দ্রকে তীব্র কটাক্ষ করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তাঁর বক্তব্য, ‘বিজেপি-র অন্তরঙ্গ বন্ধুতা পাক জলসন্ধি ছাড়িয়ে শ্রীলঙ্কায় ঢুকে পড়েছে।’

আরও পড়ুন: Revlon: ধারের পরিমাণ ৩০০ কোটি ডলার! দেউলিয়া বিখ্যাত্ কসমেটিক্স সংস্থা

Exit mobile version