Site icon The News Nest

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে অবশেষে স্নাতক হলেন কনিষ্ঠতম নোবেলজয়ী Malala Yousafzai

Malala Yousafzai 1200 1

আনুষ্ঠানিক ভাবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন সর্ব কনিষ্ঠ নোবেল জয়ী মালালা ইউসুফজাই। আসলে ২০২০ সালেই স্নাতক হন মালালা, কিন্তু সেসময় করোনা সংক্রমণের আধিক্যের জন্য কনভোকেশন অনুষ্ঠান হয়নি। একবছর পর আনুষ্ঠানিক ভাবে তিনি ডিগ্রি পেলেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করলেন ২৪ বছর বয়সী মালালা।

‘গ্র্যাজুয়েশন সেরিমনি’ বা স্নাতক অনুষ্ঠান শেষে নিজের ইনস্টাগ্রাম প্রোফাইলে আর পাঁচটা ছাত্র-ছাত্রীর মতোই বিশ্ববিদ্যালয়ের সামনে দাঁড়িয়ে তোলা একাধিক ছবি পোস্ট করেছেন মালালা। ইনস্টাগ্রামে লেখেন, ‘অবশেষে আমি একটি ডিগ্রি অর্জন করেছি।’ প্রায় ছ’লক্ষ লাইক কুড়িয়েছে পোস্টটি।

আরও পড়ুন: Bizarre: লাইভ শো চলাকালীন প্যান্ট খুলে পুরুষ ভক্তের মুখে মূত্র বিসর্জন গায়িকার!

কমেন্ট সেকশন ভেসে গিয়েছে অভিনন্দন বার্তায়। কোনও ছবিতে মালালাকে দেখা গিয়েছে বাবা-মায়ের সঙ্গে। কোনওটাতে আবার সদ্য বিবাহিতা মালালার পাশে রয়েছেন তাঁর স্বামী আসর মালিক। স্ত্রীয়ের সাফল্য উদ্‌যাপনে টুইটারে ছবি পোস্ট করেছেন আসরও। অনুষ্ঠানটি গত বছর মে মাসে হওয়ার কথা থাকলেও অতিমারির কারণে তা পিছিয়ে যায়।

নারী শিক্ষার কথা বলে মাত্র ১২ বছর বয়সে গুলি খেতে হয় তাঁকে। এরপর গুরুতর আহত মালালাকে পাকিস্তান থেকে লন্ডনে চিকিৎসার জন্য উড়িয়ে আনা হয়। এরপর থেকে লন্ডনেই পরিবার নিয়ে বসবাস শুরু করেন। মাত্র ১৭ বছর বয়সে সর্ব কনিষ্ঠ হিসেবে শান্তিতে নোবেল পুরষ্কার পান।

আরও পড়ুন: কুর্নিশ! প্রসববেদনা নিয়েই সাইকেল চালিয়ে হাসপাতালে গেলেন সাংসদ

 

Exit mobile version