Site icon The News Nest

‘ঝুঁকির বিমানযাত্রা’য় আপত্তি, চোকসিকে জামিন দিল না ডমিনিকার আদালত

mehul choksinew

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) প্রতারণা কাণ্ডে অভিযুক্ত মেহুল চোকসির জামিনের আবেদন খারিজ করে দিল ডমিনিকার হাই কোর্ট। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, আদালতের দাবি, বিমানে করে চোক্সীকে অন্য দেশে নিয়ে যাওয়া ঝুঁকি হতে পারে। তাই এই মুহূর্তে তাঁকে জামিন দেওয়া হচ্ছে না।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শুক্রবার ক্যারিবিয়ান দেশটির হাই কোর্টে জামিনের আবেদন করেন পিএনবি কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত মেহুল চোকসি। তবে তার আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার, ওয়ান্টেড ওই হীরে ব্যবসায়ীর নাগরিকত্ব ও আর্থিক দুর্নীতি নিয়ে ডোমিনিকার আদালতে দু’টি এফিডেভিট দাখিল করে ভারত সরকার। পিএনবি কাণ্ডের তদন্তকারী অফিসার সিবিআইয়ের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল সারদা রাউত ও ডোমিনিকায় ভারতরে রাষ্ট্রদূত আজাদ সিং ডোমিনিকার আদালতের কাছে মেহুলের আর্থিক কেলেঙ্কারির বিষয়টি তুলে ধরেন। সেখানে ভারতে ওয়ানন্টেড হীরে ব্যবসায়ীর বিরুদ্ধে থাকা অপরাধমূলক ষড়যন্ত্র, আর্থিক দুর্নীতি, টাকা নয়ছয়ের বিষয়গুলি জানানো হয়। সেখানে আরও বলা হয় যে মেহুল চোকসির ভারতীয় নাগরিকত্ব ছাড়ার আবেদন গ্রহণ করা হয়নি। এবং অপরাধ সংগঠিত হওয়ার সময় তিনি ভারতীয় নাগরিক ছিলেন। এদিকে, ওই এফিডেভিটগুলি খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন মেহুল চোকসির আইনজীবী।

আরও পড়ুন: রাষ্ট্রসংঘের ৭৬তম সাধারণ সভার অধিবেশনে ফের সহ-সভাপতি নির্বাচিত বাংলাদেশ

এর আগে গত বুধবার চোকসিকে ‘নিষিদ্ধ অভিবাসী’ ঘোষণা করে ডমিনিকা। গত ২৬ মে বেআইনি ভাবে ডমিনিকায় প্রবেশের অভিযোগে মেহুলকে গ্রেফতার করা হয়েছিল। প্রায় ১৩,৫০০ কোটি টাকার ব্যাঙ্ক প্রতারণা মামলায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী মেহুলকে ভারতে ফিরিয়ে দেওয়ার জন্য নয়াদিল্লির তরফে আবেদন জানানো হলেও গত সপ্তাহে তা খারিজ করে দিয়েছিল ডমিনিকা সরকার। ভারতের আবেদনের প্রেক্ষিতে আগেই মেহুলের উপর রেড কর্নার নোটিস জারি করেছিল ইন্টারপোল। অ্যান্টিগা সরকারও নয়াদিল্লির প্রস্তাবে সায় দিয়েছিল। তা সত্ত্বেও মেহুলকে ফেরাতে রাজি হয়নি ডমিনিকা।

তবে ডমিনিকা সরকার ‘নিষিদ্ধ অভিবাসী’ ঘোষণা করায় ও জামিন নাকচ করায় এ বার চোকসিকে অ্যান্টিগা ফেরত পাঠানোর পথ মসৃণ হবে বলে মনে করা হচ্ছে। এক বার অ্যান্টিগা নিয়ে যাওয়া গেলে তাঁকে সেখান থেকে দ্রুত ভারতে নিয়ে আসা সম্ভব হবে বলেই ধারণা নয়াদিল্লির।

আরও পড়ুন: মিয়ানমারে সামরিক বিমান বিধ্বস্ত, কর্মকর্তাসহ নিহত ১২

 

Exit mobile version