Site icon The News Nest

Afghanistan Crisis: কোনও লুঠপাট হয়নি, তালিবানি তাণ্ডবের খবর ভুয়ো বলল কাবুলের ভারতীয় দূতাবাস

kabul

ভারতীয় দূতাবাস এবং কনস্যুলেটে তালিবানি তাণ্ডবের কথা অস্বীকার করলেন কাবুলে ভারতীয় দূতাবাসের কর্মীরা। তাঁদের দাবি, আফগানিস্তানের কোথাও ভারতের কোনও দফতরে লুঠতরাজ, তল্লাশি হয়নি।

কাবুল দখলের পর থেকে লাগাতার ভারতের সঙ্গে বন্ধুত্ব রাখার কথা বলে এসেছে তালিবান। কিন্তু গত কয়েক দিনে যে অস্থিরতার ছবি উঠে এসেছে কাবুল-সহ গোটা দেশ থেকে, তাতে দিল্লির তরফে ভারতীয় দূতাবাস খালি করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: কপ্টার ও চার গাড়ি ভর্তি টাকা নিয়ে পালিয়েছেন গনি, এমনই দাবি রাশিয়ার

তার পরেই, শুক্রবার সকালে কন্দহর, হেরাট এবং মাজার-ই-শরিফে ভারতীয় কনস্যুলেটে ঢুকে তাণ্ডব চালিয়েছেন তালিবান যোদ্ধারা। ব্যাপক লুঠতরাজ চালিয়েছেন। গোপন নথি এবং গাড়ি ছিনতাই করে চলে গিয়েছেন, এমনকি কনস্যুলেটগুলির দখলও তাঁদের হাতে চলে গিয়েছে বলে সামনে আসে।

আফগানিস্তানে ভারতের মোট চারটি দূতাবাস রয়েছে। তাই সেগুলি তালিবানের দখলে চলে যাওয়ার খবরে উদ্বেগ ছড়িয়ে পড়ে দিল্লিতেও। কিন্তু ওই দূতাবাসগুলিতে কর্মরত স্থানীয় কর্মীরা সেই অভিযোগ খারিজ করে দিয়েছেন। এর আগে,তালিবান নেতৃত্বও জানিয়েছিলেন, যোদ্ধাদের সমস্ত দূতাবাস থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন তাঁরা। সেখানকার গাড়ি, সম্পত্তি, নথিপত্র এ সব থেকেও সকলকে দূরে থাকতে বলা হয়েছে বলে জানান তালিবান নেতৃত্ব।

আরও পড়ুন: Afghanistan Crisis : চাকা আঁকড়ে পালানোর চেষ্টা, কাবুলে উড়ন্ত বিমান থেকে খসে পড়ে মৃত্যু হল দু’জনের

Exit mobile version