Site icon The News Nest

Rishi Sunak-ই ব্রিটেনের নয়া প্রধানমন্ত্রী পদে বসছেন, দীপাবলির রাতে এল সুখবর

rishi

দীপাবলিতে তৈরি হল ইতিহাস। প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী পেতে চলেছে ব্রিটেন। পেনি মরড্যান্ট লড়াই থেকে সরে যাওয়ার পরেই ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসার ক্ষেত্রে ঋষি সুনকের পথ পরিষ্কার হয়ে যায়। এবার শুধু আনুষ্ঠানিকভাবে দায়িত্বগ্রহণ করবেন তিনি।

পেনি মরড্যান্ট লড়াই থেকে সরে যাওয়ার পরেই ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসার ক্ষেত্রে ঋষি সুনকের পথ পরিষ্কার হয়ে যায়। সংবাদসংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, সতীর্থ সাংসদদের থেকে ১০০ টি মনোনয়ন জোগাড় করতে পারেননি মরড্যান্ট। অর্থাৎ ১০০ জন সাংসদের সমর্থন জোগাড় করতে পারেননি। সেজন্য লড়াই থেকে সরে গিয়েছেন। প্রভাবশালী ১৯৯২ কমিটির চেয়ারম্যান গ্রাহাম ব্র্যাডি বলেন, ‘কনজারভেটিভ পার্টির নেতা হিসেবে নির্বাচিত হলেন ঋষি সুনক।’ প্রাক্তন অর্থমন্ত্রীকে ‘সম্পূর্ণ সমর্থন’ করবেন বলে জানিয়েছেন মরড্যান্ট।

আরও পড়ুন: ইরানে হিজাব প্রতিবাদে নিহতের সংখ্যা বেড়ে ৫০, সাজায় ‘ফেসিয়াল রেকগনিশন’ প্রযুক্তি

গত সাত মাসে এনিয়ে প্রধানমন্ত্রীর গদিতে বসলেন ৩ জন।ঋষির কাছে এখন প্রধান চ্য়ালেঞ্জ দেশের অর্থনীতিকে লাইনে আনা। কারণ ওই কারণেই চলে যেতে হয়েছে ট্রাসকে। পদত্যাগ করে ট্রাস বলেওছেন, কিছুর করতে পারিনি। দেশের প্রাক্তন অর্থমন্ত্রী ছিলেন সুনক। বর্তমানে দেশের আর্থিক যে পরিস্থিতি তাকে কনজারভেটিভ পার্টি তাকেই যোগ্য লোক বলে মনে করছে। ভোটের আগে সেকথা বলেওছেন সুনক।

এই সুখবরের আগেই অবশ্য নিজের সংক্ষিপ্ত মন্তব্যে ঋষি বলেছিলেন, ‘‘দেশের অর্থনীতির হাল ফেরাতে চাই। আমাদের দলকে সংঘবদ্ধ করা লক্ষ্য রয়েছে।’’ রক্ষণশীল হিসাবে পরিচিত ব্রিটেনের প্রধানমন্ত্রী কুর্সিতে এক ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিকের বসার ঘটনা যে তাৎপর্যপূর্ণ, তা মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ঘুরে দাঁড়াচ্ছেন ইমরান, পাক উপনির্বাচনে বিপুল জয়, মোক্ষম ধাক্কা খেল শাহবাজ শিবির

 

Exit mobile version