Site icon The News Nest

চিনের আগ্রাসনে চাপে ভারত, সেনা পাঠাচ্ছে আমেরিকা! এবার কী যুদ্ধ? পম্পেওর ঘোষণায় জল্পনা

pompeo 700x400 1

The News Nest: পূর্ব লাদাখে ভারত-চিন সংঘাতকে কেন্দ্র করে ক্রমশ যুদ্ধপরিস্থতি তৈরি হচ্ছে। এই সংঘাতের মধ্যেই জাপান মিসাইলের মুখ চিনের দিকে ঘুরিয়ে দিয়েছে। ভারতীয় সেনা বাহিনীও যে-কোনও পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি। সেনা প্রধান নিজে গিয়ে পরিস্থতি চাক্ষুষ করে এসেছেন। 

আরও পড়ুন : প্রধানমন্ত্রী বলে রেহাই নেই! মাস্ক না-পরায় 13,000 টাকা জরিমানা

দক্ষিণপূর্ব এশিয়ায় চিনের এই আগ্রাসনে আমেরিকাও যে হাত-পা গুটিয়ে বসে নেই, তা মার্কিন বিদেশসচিব মাইক পম্পেওয়ের কথাতেই পরিষ্কার। চিনের মোকাবিলায় আসছে মার্কিন সেনা।

ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় চিনের আগ্রাসনের কথা মাথায় রেখেই সেনা মোতায়েন করছে আমেরিকা। বৃহস্পতিবার এই চাঞ্চল্যকর মন্তব্য করলেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। কতটা গুরুত্বের সঙ্গে আমেরিকা ভারত ও চিনের সীমান্ত দ্বন্দ্বকে দেখছে,এটা থেকেই স্পষ্ট হয়ে গেল সেটি। 

এদিন ব্রাসেলস ফোরামে মাইক পম্পেওকে জিজ্ঞেস করা হয় কেন ইউরোপ থেকে মার্কিন সেনা কমিয়ে নেওয়া হচ্ছে। জার্মানির বেসে কিছুটা সেনা প্রত্যাহার করেছে আমেরিকা। তখন পম্পেও বলেন যে তাদের অন্য জায়গায় পাঠানো হচ্ছে। 

এরপর কিছুটা খোলসা করেই তিনি বলেন যে এই মুুহূর্তে চিনের কমুনিস্ট পার্টির সরকারের আচরণের কারণে বড় বিপদের মুখে ভারত, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালায়েশিয়া, ফিলিপিন্স ও দক্ষিণ চিন সমুদ্র। এই সব চ্যালেঞ্জকে মোকাবিকা করার জন্য ঠিকঠাক জায়গায় মার্কিন সেনা মোতায়েন করা আছে বলে জানিয়েছেন মার্কিন বিদেশ সচিব। 

‘আগ্রাসী রাশিয়া’কে ঠেকাতেই পূর্ব ইউরোপের দেশগুলিতে সেনা উপস্থিতি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল আমেরিকা। ৬২ হাজারের উপর মার্কিন সেনা মোতায়েন রয়েছে ইউরোপে। ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার সঙ্গে দ্বন্দ্ব শুরু হওয়ার পর নেটোয় এটাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি সেনা উপস্থিতি।

আরও পড়ুন : পাক সংসদেই ওসামা বিন লাদেনকে ‘শহিদ’ আখ্যা! ফের বিতর্কে ইমরান খান

Exit mobile version