Site icon The News Nest

Abortion: গর্ভপাত আর সাংবিধানিক অধিকার নয়, রায় দিল আমেরিকার সুপ্রিম কোর্ট

abortion ruling

প্রায় ৫ দশকের পুরনো গর্ভপাত সংক্রান্ত অধিকারের আইন সরিয়ে এবার মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে চলেছে গর্ভপাত। যার ফলে সেদেশের প্রায় লক্ষ লক্ষ মহিলা গর্ভপাত করার আইনি অধিকার থেকে বঞ্চিত হতে চলেছেন। মহিলাদের গর্ভধারণ সংক্রান্ত আইনের ক্ষেত্রে এই ঘটনা ব্যাপক প্রাসঙ্গিক হয়ে উঠেছে। শুক্রবার আমেরিকার সর্বোচ্চ আদালত জানিয়ে দিল, আমেরিকার যে কোনও স্টেট চাইলেই মহিলাদের গর্ভপাতের অধিকার থেকে বিরত রাখতে পারে। তবে একই সঙ্গে আদালত এ কথাও জানিয়েছে যে, চাইলে স্টেটের প্রশাসন গর্ভপাতের অনুমতিও দিতে পারে।

এর আগে, বহুল চর্চিত রো বনাম ওয়েড মামলার সিদ্ধান্ত ঘিরে সেদেশে গর্ভপাত সংক্রান্ত অধিকারের আইন লাগু ছিল। তাকে খারিজ করে মার্কিন সুপ্রিম কোর্ট এবার গর্ভপাত নিষিদ্ধ করার পক্ষে রায় দিয়েছে। ফলে এবার সেখানের বিভিন্ন স্টেট নিজের মতো করে এই গর্ভপাতের অধিকার নিষিদ্ধ করতে পারবে। ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ টি স্টেট গর্ভপাতকে আইনত নিষিদ্ধ করেছে। মনে করা হচ্ছে, আরও বেশ কয়েকটি স্টেট আমেরিকায় সেপথেই হাঁটবে।

আরও পড়ুন: Prophet Row: পয়গম্বর বিতর্কে আসরে মার্কিন যুক্তরাষ্ট্র, নূপুর শর্মার মন্তব্যের কড়া নিন্দা

শুক্রবার এই রায় দিয়ে আমেরিকার আদালত বলেছে, ‘‘সংবিধান কখনওই আমেরিকার মহিলাদের গর্ভপাতের অধিকার দেয়নি।’’ ১৯৭৩ সালে আমেরিকারই আদালতের দেওয়া একটি মামলার রায়ই গত ৫০ বছর ধরে গর্ভপাতের অধিকার রক্ষা করে আসছিল। শুক্রবার আমেরিকার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ১৯৭৩ সালের ওই রায়কে আর গ্রাহ্য করা হবে না।

গর্ভপাতকে নিষিদ্ধ করা হবে নতুন আইনে। গর্ভপাতকে অপরাধ হিসেবেও দেখানোর আইনও তৈরি হবে। সে ক্ষেত্রে গর্ভপাত করানোর জন্য আমেরিকার মহিলাদের অন্য দেশে যেতে পারে। যেখানে গর্ভপাত আইনত বৈধ।

আরও পড়ুন: Afghanistan Earthquake: পরিবারের সকলকে হারানো শিশুর ছবি ভাইরাল

 

Exit mobile version