Site icon The News Nest

রান্নার তেলের চড়া দাম! জেনে নিন কয়েকটি তেলহীন রান্নার রেসিপি

fish curry article

রান্নার কড়াইয়ে চুপচুপে তেল। ঝোল আর তেলের পরিমাণ কখনও কখনও সমান হয়ে যায়। একটা সময় ছিল, যখন তেল-মসলায় মাখামাখি না হলে তরকারি মজাই হয় না_ এমন ধারণা ছিল সবার। তেলে কষানো খাবারে স্বাদ বেড়ে যায় অনেক_ এ ভাবনায় ভাজাপোড়া ও বেশি তেল দিয়ে রান্না করাকেই প্রাধান্য দেওয়া হতো। কিন্তু সময়ের পালাবদলে মানুষ এখন বুঝতে পেরেছে, যে খাবার মুখে স্বাদ জোগায়, স্বাস্থ্যের হানি ঘটায় তা অনেক। তাই মানুষ এখন সচেতন। সেই সঙ্গে বেড়েছে ভোজ্য তেলের দাম। তাই জেনে রাখু কয়েকটি তেলহীন রান্নার রেসিপি-

ডিম ভাপা

উপকরণ: ডিম ৪টে, পোস্ত বাটা ২ চা চামচ, সাদা সর্ষে ও কালো সর্ষে মিশিয়ে বাটা ২ চা চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২টো, চিনি কয়েক দানা, টম্যাটো কুচি ১টা ছোট, নারকেলবাটা ৩ চা চামচ, হলুদ হাফ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো হাফ চা চামচ।

প্রণালী: ডিম সেদ্ধ করুন। সর্ষেবাটা কিছুটা জল মিশিয়ে ছেঁকে নিন। এবার সর্ষেবাটা জলে নারকেল বাটা, নুন, চিনি, হলুদ, লঙ্কা, পোস্তবাটা, টম্যাটো কুচি দিয়ে মিশিয়ে নিন। ননস্টিক প্যানে ডিম সেদ্ধ দিয়ে সর্ষের মিশ্রণটি দিয়ে দিন। আধ কাপ জল দিন। কাঁচালঙ্কা গোটা গোটা দিয়ে দিন। ঢাকনা বন্ধ করে ১০ মিনিট ঢিমে আঁচে বসিয়ে রাখুন। অল্প ঝোল থাকতে নামিয়ে নিন।

রুই ধনিয়া

উপকরণ: রুই মাছ রিং পিস করে কাটা ৪ পিস, নুন স্বাদমতো, টম্যাটো কুচানো ১ বড়, হলুদ সামান্য, ধনেপাতা বাটা ৫০ গ্রাম, কালোজিরে বাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা ৩টে।

প্রণালী: একটা ননস্টিক প্যানে টম্যাটো কুচি দিয়ে নাড়তে হবে। নুন ও হলুদ দিয়ে আরও একটু নাড়তে হবে যতক্ষণ না টম্যাটো নরম হয়ে যাচ্ছে। এবার একটা টিফিন বক্সে ধনেপাতাবাটা, কালোজিরেবাটা, কাঁচালঙ্কা, কাঁচা মাছ ও প্যানের টম্যাটো খানিকটা জল দিয়ে ঢাকনা বন্ধ করে একটা পাত্রে জল গরম করে তার ওপর বসিয়ে পাত্রের ঢাকা চাপা দিয়ে ঢিমে আঁচে ১৫ মিনিট ভাপে হতে দিন। খুব একটা ঝোল থাকবে না। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আরও পড়ুন: Eid al-Fitr 2021: বিরিয়ানি ছাড়া জমবে কি ঈদ? রইল দুটি মজাদার রেসিপি

গন্ধরাজ লেবু চিকেন

উপকরণ: চিকেন ৫০০ গ্রাম, গন্ধরাজ লেবুপাতা ৩-৪টে, পেঁয়াজ পাউডার ২ চা চামচ, রসুন পাউডার ১ চা চামচ, আদা পাউডার ১ চা চামচ, নুন স্বাদমতো, চিনি হাফ চা চামচ, হলুদ হাফ চা চামচ, টক দই ১৫০ গ্রাম, গন্ধরাজ লেবুর রস ২ চা চামচ, গন্ধরাজ লেবুর জেস্ট হাফ চা চামচ, গোলমরিচের গুঁড়ো হাফ চা চামচ, কাঁচালঙ্কা ৪টে, ধনেগুঁড়ো হাফ চা চামচ, গরমমশলা গুঁড়ো হাফ চা চামচ।

প্রণালী: চিকেন ভালো করে ধুয়ে দই, গোলমরিচের গুঁড়ো ও লেবুর জেস্ট দিয়ে মেখে রেখে দিন ২-৩ ঘণ্টা। এবার একটা পাত্রে সব মশলা মিশিয়ে দই মাখানো চিকেনে মেশাতে হবে। মশলা মাখানো চিকেনটাও ম্যারিনেট করে রাখতে হবে ২-৩ ঘণ্টা। একটা ননস্টিক প্যানে চিকেনটা দমে বসিয়ে দিন। ঢাকা দিয়ে আঁচ কমিয়ে দিন। ৫-৭ মিনিট বাদে বাদে একটু নেড়ে দেবেন। যদি জল লাগে সামান্য দিতে পারেন। চিকেন সেদ্ধ হয়ে গেলে মাখা মাখা নামিয়ে নিন।

পি পনির মশালা

উপকরণ: পনির ২০০ গ্রাম, কড়াইশুঁটি ফ্রোজেন ১০০ গ্রাম, হলুদ হাফ চা চামচ, ধনেগুঁড়ো হাফ চা চামচ, জিরেগুঁড়ো হাফ চা চামচ, নুন স্বাদমতো, টম্যাটো কুচি ২টো, রসুনবাটা ১ চা চামচ, আদাবাটা হাফ চা চামচ, গরমমশলা গুঁড়ো হাফ চা চামচ, জায়ফল গুঁড়ো ১ চিমটে, লঙ্কাগুঁড়ো হাফ চা চামচ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো হাফ চা চামচ, টম্যাটো কেচাপ ৩ চা চামচ, কসুরি মেথি হাফ চা চামচ, পেঁয়াজকুচি ১টা, চিনি ১ চা চামচ।

প্রণালী: পনির ইচ্ছেমতো সাইজে কেটে রাখুন। কড়াইশুঁটি হাল্কা ভাপিয়ে রাখুন। ননস্টিক প্যানে পেঁয়াজকুচি দিয়ে নাড়তে থাকুন। এবার নুন দিন ও আরও একটু নাড়তে থাকুন। টম্যাটোকুচি দিয়ে আরও একটু নাড়তে থাকুন। টম্যাটোর জল শুকিয়ে গেলে আদা, রসুন, ধনে, জিরে হলুদ দিয়ে ২-৩ চা চামচ জল দিয়ে আরও একটু নাড়াচাড়া করুন। চিনি দিয়ে দিন। লঙ্কার গুঁড়ো, টম্যাটো কেচাপ দিয়ে আরও একটু নাড়াচাড়া করুন। জায়ফল গুঁড়ো ও গরমমশলা গুঁড়ো অল্প জলে গুলে দিয়ে দিন। এবার সমস্ত মশলাটা মিক্সিতে পেস্ট বানিয়ে প্যানে দিয়ে দিন। একটু নাড়াচাড়া করে পনির ও কড়াইশুঁটি দিয়ে দিন। একটু গরম জল দিয়ে ফুটতে দিন পনিরগুলো ও কসুরি মেথি দিয়ে দিন। অল্প ঝোল থাকতে নামিয়ে নিন।

আরও পড়ুন: তেতো মানেই একঘেয়ে নয়, উচ্ছে দিয়ে করা যায় এই দুই রান্নাও

Exit mobile version