Site icon The News Nest

Fish Fry: বৃষ্টি দিনে বিয়েবাড়ির মতো ফিশ ফ্রাই তৈরি করুন বাড়িতেই

images 2023 05 19T170907.110

বাঙালির চায়ের সঙ্গে টা বললেই প্রথমেই আসে ভাজাভুজির কথা। চা-শিঙাড়ার পর সব চেয়ে আগে যে খাবারটি তালিকায় আসে ত হল ফিশ ফ্রাই।এখন অবশ্য পাড়ার মোড়ের দোকান থেকে ক্যাফে, সর্বত্রই এই খাবারটি পাওয়া যায়। আমাদের কলকাতায় এমন কিছু দোকান রয়েছে যারা বছরের পর বছর ধরে ফিশ ফ্রাই বানিয়ে মন জয় করে চলেছে। তবে ফিশ ফ্রাই চাখতে হলে বাইরে কেন, ঘরে বসেও তৈরি করা যায়। কেমন করে তৈরি করবেন? রেসিপি দিলাম আমরা।

উপকরণ:

১. ভেটকি বা বাশা মাছে ফিলে

২. ধনেপাতা বাটা ১ চামচ

৩. ১ চামচ আদা ও রসুন বাটা

লঙ্কা বাটা ১-২ চামচ

৪. সামান্য গোলমরিচের গুঁড়ো

৫. পরিমাণমতো পাতি লেবুর রস

৬. ১ টা গোটা কাঁচা ডিম

৭. কর্নফ্লাওয়ার ২ চামচ

৮. পরিমাণমতো বিস্কুটের গুঁড়ো

৯. তেল

১০. স্বাদমতো নুন

পদ্ধতি:

স্টেপ ১:

বাজার থেকে আনা মাছের ফিলে গুলো ভাল করে ধুয়ে নিন। এবার তাতে পাতিলেবুর রস, নুন ও গোলমরিচের গুঁড়ো মাখিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রেখে দিন।

স্টেপ ২:

এবার আদা-রসুন বাটা ও ধনেপাতা বাটা ভালো করে মাছের ফিলে গুলোর গায়ে মাখিয়ে নিন।

স্টেপ ৩:

অন্যদিকে একটি পাত্রে একটি ডিম ফেটিয়ে নিন। তাতে কর্নফ্লাওয়ার যোগ করুন। পুরো মিশ্রণটি ভাল করে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন কর্নফ্লাওয়ার যেন ডেলা পাকিয়ে না থাকে।

স্টেপ ৪:

এবার মশলা মাখানো মাছের ফিলে গুলি ডিম ও কর্নফ্লাওয়ারের মিশ্রণে ডোবান। এবার তুলে নিয়ে বিস্কুটেক গুঁড়োতে দিন। এই ভাবে দু’পিঠ ভালভাবে কোটিং করে নিন।

স্টেপ ৫:

এবার কড়াইয়ে তেল গরম করতে দিন। গরম হয়ে গেলে তাতে ফিলে গুলি দিয়ে দিন। যতক্ষণ না বাদামী হচ্ছে ভাজুন। ব্যাস তৈরি আপনার ফিশ ফ্রাই। কাসুন্দি কিংবা কেচাপের সঙ্গে গরম-গরম পরিবেশন করুন।

 

Exit mobile version