Site icon The News Nest

চিন, ইটালিকেও ছাপিয়ে গেল আমেরিকা! আক্রান্ত বেড়ে ৮৫ হাজার, মৃত ১৩০০

12 1

ওয়াশিংটন: করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় চিন, ইটালি, স্পেনকে টপকে গেল আমেরিকা। এই মুহূর্তে মার্কিন মুলুকে আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ছাড়িয়েছে, যা সারা বিশ্বের যে কোনও দেশের চেয়ে বেশি। আক্রান্তের সংখ্যা প্রতি দিন লাফিয়ে বাড়তে থাকায় টান পড়েছে ভেন্টিলেটর, টেস্ট কিট, সুরক্ষা পোশাক, মাস্ক-এর মতো সামগ্রীর। হাসপাতালে স্থান সংকুলান হয়ে পড়েছে। ভেন্টিলেটরের এমনই অভাব দেখা দিয়েছে যে, নিউইয়র্কের একাধিক হাসপাতালে পরীক্ষামূলক ভাবে একটি ভেন্টিলেটর দু’জনকে ভাগ করে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে ট্রাম্প প্রশাসনের একটাই স্বস্তি, আক্রান্তের তুলনায় মৃত্যুর হার চিন, ইটালি বা স্পেনের চেয়ে এ দেশে কম।

আরও পড়ুন: করোনা আপডেট: দেশে আক্রান্ত বেড়ে ৭২৪, নতুন আক্রান্ত ৮৮, মৃত বেড়ে ১৭

ইতিমধ্যেই চিনে যত সংখ্যক মানুষ করোনায় মারা গেছেন, তার দ্বিগুণেরও বেশি সংখ্যক মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ইতালিতে। মাত্র ৬ কোটি জনসংখ্যার দেশে এই মৃতের এই সংখ্যা অনেকটাই বেশি, ৮২১৫। মৃত্যুর সংখ্যায় চিনকে ছাড়িয়ে গেছে স্পেনও। ৪৩৬৫ জন মারা গেছেন সে দেশে। তার পরেই রয়েছে ইরান, যেখানে আক্রান্ত ২৯,৪০৬ জন এবং মৃত্যু হয়েছে ২২৩৪ জনের। অন্যদিকে বেজিংয়ের দেওয়া তথ্য অনুযায়ী চিনে করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর ব্যাপারটা প্রায় থমকে গিয়েছে। গত ২৪ ঘন্টায় মাত্র ৫৫ জনের শরীরে সংক্রমণ ছড়িয়েছে। মৃত্যু হয়েছে ৫ জনের।

আরও পড়ুন: করোনা সংক্রমণে একজনের মৃত্যুর পরও কাশ্মীরে দেওয়া হচ্ছে না ৪ জি, মোদিকে চিঠি চিকিৎসকদের

কিন্তু এখন সবচেয়ে ভয় বাড়াচ্ছে আমেরিকা। জানা গেছে, পাঁচ ঘণ্টারও কম সময়ে ওই দেশে কোভিড আক্রান্তের সংখ্যা ১০ হাজারেরও বেশি বেড়েছে। শুধুমাত্র নিউইয়র্কেই নতুন করে অসংখ্য রোগীর সন্ধান মিলেছে। সব মিলিয়ে শুধু ওই শহরে করোনা আক্রান্ত ৩৭,৮০২ জন। নিউইয়র্কই এখন আমেরিকায় করোনাভাইরাস ছড়ানোর কেন্দ্রস্থল হয়ে উঠেছে। ‘সেন্টার ফর সিস্টেমস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং’য়ের দেওয়া তথ্য অনুযায়ী করোনা ভাইরাসের আক্রমণে বেকাবু হয়ে পড়েছে আমেরিকার আরও অন্য দুই ব্যস্ততম শহর নিউ জার্সি এবং ক্যালিফোর্নিয়াও। ওই দুই শহরে যথাক্রমে ৬,৮৭৬ এবং ৩,৮০২ জন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে।

সেই সঙ্গে ইতালি তো রয়েইছে। এই দুই দেশের করোনাভাইরাসের সংক্রমণ ও তার অভিঘাত এখন অভিশাপের মতোই যেন নেমে এসেছে। ইতালিতে গত চব্বিশ ঘন্টায় মৃত্যু হয়েছে ৭১২ জনের। গোটা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন অন্তত ৫ লক্ষ ২৬ হাজার ৪৪ জন, যাঁর মধ্যে মৃত্যু হয়েছে ২৩,৭০৯ জনের। মোট সেরে ওঠা রোগীর সংখ্যা ১,২৪,৩৩১ জন।

আরও পড়ুন: করোনা আক্রান্ত নয়াবাদের বৃদ্ধ আশঙ্কাজনক, দিতে হয়েছে অক্সিজেন সাপোর্ট

 

Exit mobile version