Site icon The News Nest

কোনও গবেষণাগারে করোনার সৃষ্টি হয়নি, ফের চিনের পাশে দাঁড়িয়ে বার্তা WHO-র

WHO reforms

ওয়েব ডেস্ক: করোনাভাইরাস কোনও ল্যাবে তৈরি হয়নি। এখনও পর্যন্ত সেসব তথ্যপ্রমাণ হাতে আসছে তাতে ভাইরাসটি কোনও প্রাণী থেকে আসতে পারে। এমনটাই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)।

করোনার ভাইরাস (Novel coronavirus) মানুষের সৃষ্টি। এটি চিনের ইউহানের একটি ল্যাবে তৈরি হয়েছে। বিজ্ঞানীমহলের একাংশ এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) এই দাবি খারিজ করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। তাঁদের দাবি করোনা ভাইরাস কোনও গবেষণাগারে তৈরি হয়নি। সম্ভবত কোন প্রাণীর শরীরেই এর উৎপত্তি। তবে, জিন বদলে ভাইরাসটি মানুষের শরীরে সংক্রমণের ক্ষমতা কীভাবে তৈরি করল, তা এখনও অস্পষ্ট।

আরও পড়ুন:  জলের চেয়েও সস্তা তেল! করোনার মারে টালমাটাল জ্বালানির বাজার

মঙ্গলবার WHO-এর মুখপাত্র ফাদেলা চেইব জানিয়েছেন,”সমস্তরকম তথ্য বলছে এই ভাইরাসটি কোনও পশুর শরীরে তৈরি হয়েছে। এবং এটিকে কোনও গবেষণাগারে তৈরি করা হয়নি।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই মুখপাত্র বলছেন, নিশ্চিতভাবেই ভাইরাসটির কোনও পশু বা অন্য প্রাণী বাহক আছে। খুব সম্ভবত বাদুড়ই এর প্রাকৃতিক বাহক। কিন্তু বাদুড়ের শরীর থেকে এটি মানুষের শরীরে প্রবেশ করল তা নিয়ে গবেষণা চলছে।

উহানের সি ফুড মার্কেট থেকেই ভাইরাটি ছড়িয়েছে, এমন একটা কথা বহু দিন ধরেই বলা হচ্ছিল বিভিন্ন মহল থেকে। চিন এখনও পর্যন্ত প্রথম করোনা রোগীটিকে সনাক্ত করতে পারেনি। ফলে বলা যাচ্ছে না কোথা থেকে এর উত্পত্তি। তবে হু মনে করছে কোনও সংক্রমিত ব্যক্তির কাছ থেকে উহান মার্কেটে আসতে পারে ভাইরাসটি।

আরও পড়ুন:  হার্টের অপারেশন পর আশঙ্কাজনক অবস্থায় কিম! নজর রাখছে মার্কিন গোয়েন্দারা

Exit mobile version