Site icon The News Nest

বুলবুলের দেড়গুণ গতি, শক্তি বাড়িয়ে ‘আমফান’ এখন সুপার সাইক্লোন

in

কলকাতা: শক্তিশালী থেকে অতি শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় আমপান। এ রাজ্যের দিঘা থেকে বাংলাদেশের হাতিয়া দ্বীপের মধ্যবর্তী কোনও এলাকায় আমপান আছড়ে পড়তে পারে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমপানের শক্তি কয়েকগুণ বাড়বে। আবহাওয়া বিজ্ঞানীরা জানাচ্ছেন, আমপান ‘সুপার সাইক্লোন স্টর্ম’-এর চেহারা নেবে। এই অতি শক্তিশালী ঘূ্র্ণিঝড়ের ঘূর্ণনের গতিবেগ হতে পারে সর্বোচ্চ ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘আমপান’। সোমবার বিকেলেই এটি ‘সুপার সাইক্লোনিক স্টর্ম’-এ পরিণত হল। এই ঘূ্র্ণিঝড়ের ঘূর্ণনের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

আরও পড়ুন:শ্রমিকদের দিতে হবে না ভাড়া, ট্রেন খরচ বহন করবে রাজ্য, টুইট করে জানালেন মমতা

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে আমপান। এর অভিমুখ রয়েছে উত্তর দিকে। কয়েক ঘণ্টার মধ্যেই বাঁক নিয়ে তা উত্তর-পূর্ব দিকে এগোতে শুরু করবে।

আমপানের ঝাপটায় সব থেকে বেশি ক্ষতক্ষতির সম্ভাবনা রয়েছে, দিঘা, মন্দারমনি, সুন্দরবনের সমুদ্র সৈকত এবং উপকূলবর্তী এলাকায়। ঝড়ের তাণ্ডবে কাঁচা বাড়ির ভেঙে পড়তে পারে। গাছ, বিদ্যুতের খুঁটি উপড়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। প্রাণহানির ঘটনা যাতে না ঘটে,তার আগাম সতর্কতা হিসেবে উপকূলের বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। রাজ্য প্রশাসন গোটা পরিস্থিতির উপরে নজর রেখেছে। উপকূলবর্তী এলাকাগুলিতে বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

আমপানের প্রভাবে কলকাতা, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হুগলি, নদিয়াতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে মঙ্গল এবং বুধবার। কলকাতাতেও ঝড়ের ঝাপটা পড়তে পারে। সে জন্য কলকাতা পুরসভাও সমস্ত রকমের ব্যবস্থা নিতে শুরু করেছে। সতর্ক করা হয়েছে পুর কর্মীদের। সচেতনতা বাড়াতে দিঘা, সুন্দরবনে মাইকিং করা হচ্ছে। টহল দিচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

সোমবার সকাল পর্যন্ত দিঘা থেকে ৯৩০ কিলোমিটার এবং বাংলাদেশের খেপুপাড়া থাকে ১০৫০ কিলোমিটার দূরে রয়েছে আমপান।বুধবার দুপুরে পশ্চিমবঙ্গের দিঘা এবং বাংলাদেশের হাতিয়ার মাঝখান দিয়ে স্থলভূমিতে ঢুকতে পারে আমপান।স্থলভূমিতে আছড়ে এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার। ঘূর্ণনের গতি ১৮৫ কিলোমিটারও হতে পারে।

আরও পড়ুন: বাড়ছে না বাস ভাড়া, ট্রামের সঙ্গে নামছে হাজার অ্যাপ ক্যাব,জানাল রাজ্য সরকার

Exit mobile version