Site icon The News Nest

SSC Recruitment: কেন্দ্রীয় সরকারে চাকরির সুযোগ, শুরু SSC CGL-র আবেদন প্রক্রিয়া

ssc cgl 3

২০২২ এর কম্বাইন্ড গ্রাজুয়েট লেভেল পরীক্ষাটির (সিজিএল) বিজ্ঞপ্তি জারি করেছে স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)। পরীক্ষার্থীরা এসএসসি-র সরকারি ওয়েবসাইট- https://ssc.nic.in/- গিয়ে এই পরীক্ষায় আবেদন জানাতে পারেন। আবেদন জমা করার শেষ দিন ৮ অক্টোবর রাত ১১ টা। আবেদনপত্রে কোনও ভুলভ্রান্তি থাকলে তা সংশোধন করা যাবে ১২ অক্টোবর থেকে ১৩ অক্টোবরের মধ্যে। সম্ভবত,এর প্রথম স্তরের পরীক্ষাটি ডিসেম্বর মাসে নেওয়া হবে। তবে দ্বিতীয় স্তরের পরীক্ষা কবে নেওয়া হবে, সে সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি। দু’টি পরীক্ষাই অনলাইন মাধ্যমে নেওয়া হবে বলে জানানো হয়েছে।

কী ভাবে আবেদন জানাবেন?

১. এসএসসি-র সরকারি ওয়েবসাইট- https://ssc.nic.in/-এ গিয়ে পরীক্ষার্থীদের প্রথমেই রেজিস্ট্রেশন করতে হবে।

২. রেজিস্ট্রেশন হয়ে গেলে রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে।

৩. লগ ইন করার পরে স্ক্রিনের উপরের দিকে যে ‘অ্যাপ্লাই’ লিঙ্কটি দেখা যাবে , সেখানে ক্লিক করতে হবে।

৪. এর পর যে পেজটি আসবে সেখানে ‘কম্বাইন্ড গ্রাজুয়েট লেভেল এগ্‌জামিনেশন ,২০২২’-এর পাশে উল্লিখিত ‘অ্যাপ্লাই’ লিঙ্কটিতে ক্লিক করতে হবে।

আরও পড়ুন: CBSE Result: সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলপ্রকাশ, পাশের হার ৯২.৭১ শতাংশ

৫. এ বার আবেদন প্রক্রিয়া চালু হয়ে যাবে। এখানে আবেদনপত্রে যা যা তথ্য চাওয়া হবে এবং যে যে নথি আপলোড করতে বলা হবে, সেগুলি সব সঠিক ভাবে জমা দিতে হবে।

৬. এর পর আবেদনমূল্যটি জমা দিয়ে আবেদনপত্রটিও জমা দিয়ে দিতে হবে।

৭. সব শেষে, পরীক্ষার্থীরা নিজেদের সুবিধার জন্য আবেদনপত্রটি ডউনলোড করে প্রিন্ট করিয়েও রাখতে পারেন।

আবেদনমূল্য

আবেদনকারীদের আবেদন জানানোর জন্য ১০০ টাকা দিতে হয়। যদিও মহিলা/এসসি/এসটি/পিডব্লিউডি/ইএসএম পরীক্ষার্থীদের কোনও আবেদনমূল্য জমা দিতে হয় না। অনলাইনে আবেদনমূল্য জমা করার শেষ দিন ৯ অক্টোবর ও ব্যাঙ্ক চালানের মাধ্যমে আবেদনমূল্য জমা করার শেষ দিন ১০ অক্টোবর।

বেতন 

বিভিন্ন বেতনক্রমের অধীনে নিয়োগ করা হবে। এর মধ্যে পে লেভেল-৮ (মাসিক ৪৭,৬০০ টাকা থেকে ১,৫১,১০০), পে লেভেল-৭ (মাসিক ৪৪,৯০০ টাকা থেকে ১,৪২,৪০০ টাকা), পে লেভেল-৫ (মাসিক ২৯,২০০ টাকা থেকে ৯২,৩০০ টাকা) এবং পে লেভেল-৪ (মাসিক ২৫,৫০০ টাকা থেকে ৮১,০০০ টাকা) এর অধীনে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে নিয়োগ করা হবে।

আরও পড়ুন: HS Exams 2023: বদলে যাচ্ছে প্রশ্নপত্রের ধরন, উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর জন্য বড় খবর

Exit mobile version