Site icon The News Nest

পরিচালক যখন ডাক্তার! ১৪ বছর পর স্টেথোস্কোপ হাতে কমলেশ্বর মুখোপাধ্যায়

The News Nest: বাংলার সাধারণ মানুষের জীবন যখন আমফান-অতিমারীতে ওষ্ঠাগত, তখন এহেন পরিস্থিতিতে ‘ক্ল্যাপস্টিক-কলম’ ছেড়ে পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় বন্ধুত্ব করেছেন তাঁর পুরনো পেশার সঙ্গে। হাতে তুলে নিয়েছেন স্টেথোস্কোপ। আমফান বিধ্বস্ত সুন্দরবন অঞ্চলে গিয়ে ক্যাম্প করে রোগী দেখছেন। পৌঁছে গিয়েছেন প্রান্তিক মানুষগুলোর কাছে।

প্রায় ১৪ বছর পর গলায় স্টেথোস্কোপ তুললেন মেডিক্যাল কলেজের এই প্রাক্তনী। ২০০৬ সালে সিনেমা আর নাটকের প্রতি অসীম টান থেকেই ছেড়ে এসেছিলেন নিজের পেশা। মেঘে ঢাকা তারা, মুখোমুখি, পাসওয়ার্ড, চাঁদের পাহাড়-সহ একাধিক সিনেমা উপহার দিয়েছেন দর্শককে। অভিনয়ও করেছেন একাধিক সিনেমায়। কিন্তু বাংলার এমন দুর্যোগের দিনে তিনি থেমে থাকলেন না।

আরও পড়ুন: অমৃতা অরোরার পরিবারে করোনার থাবা, সিল করা হল পুরো অ্যাপার্টমেন্ট

ওয়েস্ট বেঙ্গল ডক্টর’স ফোরাম, শ্রমজীবী স্বাস্থ্য উদ্যোগ, আস্থা, ড: ভাস্কর রাও জনস্বাস্থ্য কমিটি, অগ্নিভ ফাউন্ডেশন, স্বাস্থ্য শিক্ষা নির্মাণ ও রাসবিহারী শৈলুষিক – এর সমবেত উদ্যোগে একটি বিনামূল্যের চিকিৎসা শিবির আয়োজন করা হয়েছিল সুন্দরবনের একাধিক অঞ্চলে। সেখানে প্রায় দুশোরও বেশি মানুষের চিকৎসার ব্যবস্থা এবং বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। এই শিবিরেই অংশ নিয়েছিলেন কমলেশ্বর মুখোপাধ্যায়।

তা দীর্ঘ এতদিন প্র্যাকটিসে না থেকে রোগী দেখতে অসুবিধে হয়নি? প্রশ্নের উত্তরে সহাস্য মুখে কমলেশ্বর জানালেন, “গত ১৪ বছরে নিয়ম করে রোগী না দেখলেও প্রেসক্রিপশন লিখে যেতে হয়েছে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশীর জন্য। এমনকী শুটিং ইউনিট, নাটকের দল কারও কোনও অসুবিধে হলেও আমার কাছে আসতেন তাঁরা। এমনকী এখনও সেটা করতে হয়।”

আরও পড়ুন: ওয়েব সিরিজে ডেবিউ অভিষেক বচ্চন, প্রকাশ্যে ব্রেথ সিজন টু’র প্রথম পোস্টার

Exit mobile version