Site icon The News Nest

৫৩-তে পা দিলেন ‘ধকধক গার্ল’ মাধুরী দীক্ষিত, দেখে নিন তাঁর রূপের ঝলক…

Madhuri Dixit Nene featured

ওয়েব ডেস্ক: বলিউডের রূপসী রমণী এবং হাজারো পুরুষের হৃদয়ের রানী মাধুরী দীক্ষিত। দীর্ঘ তিন দশক ধরেই তিনি মুগ্ধ করে রেখেছেন উপমহাদেশীয় চলচ্চিত্রপ্রেমীদের। জনপ্রিয় এই বলিউড অভিনেত্রী ৫৩-তে পা দিলেন আজ। তবে করোনার কারণে নিজের জন্মদিনটা পরিবারের সঙ্গে একান্তেই কাটাচ্ছেন মাধুরী।

১৯৬৭ সালের ১৫ মে মুম্বাইতে জন্মগ্রহণ করেন মাধুরী দীক্ষিত। বাবা শংকর দীক্ষিত ও মা সঞ্চলতা। এক ভাই ও তিন বোনের মধ্যে মাধুরী ছিলেন সবার ছোট। ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করার জন্য বেশ ধার্মিক ও শান্তিপূর্ণ পরিবেশে বেড়ে উঠেছেন তিনি। মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা মাধুরীর ছোটবেলা কেটেছে মুম্বইতেই। তার স্কুল ছিল ডিভাইন চাইল্ড হাই স্কুল। পরবর্তীতে মুম্বই ইউনিভার্সিটিতে মাইক্রোবায়োলজি বিষয়ে পড়াশোনা করেছেন তিনি।

১৯৮৪ সালে ‘অবোধ’ চলচ্চিত্রের মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার। ১৯৮৮ সালে ‘তেজাব’ ছবির মাধ্যমে দর্শক মহলের সর্বত্র বিপুল সাড়া ফেলে দেন এই অভিনেত্রী। এই ছবি দিয়ে তিনি প্রথমবারের মতো ফিল্ম ফেয়ার পুরস্কারে সেরা অভিনেত্রীর নমিনেশন পান। এরপর থেকেই বলিউডে মাধুরী নামের নক্ষত্রের উত্থান শুরু। ১৯৮০ এবং ১৯৯০ দশকে তিনি হিন্দি চলচ্চিত্রের নেতৃত্বদানকারী অভিনেত্রী ও শীর্ষস্থানীয় নৃত্যশিল্পী হিসেবে একচ্ছত্র প্রাধান্য ও প্রভাব বিস্তার করেন।

দীর্ঘ ক্যারিয়ারে একাধিকবার তিনি সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। পাশাপাশি হিন্দি চলচ্চিত্রে অনবদ্য ভূমিকার জন্য ২০০৮ সালে ভারত সরকারের ৪র্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হিসেবে তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করা হয়।

আরও পড়ুন: বঙ্গ তনয়ার ‘হট’ অবতার! টিনাকে এই লুকে দেখেছেন কখনও?

যুক্তরাষ্ট্রে বসবাসরত কার্ডিওভাসকুলার সার্জন ডা. শ্রীরাম নিনির সঙ্গে বিবাহবন্ধনের পর নয় বছর ওই দেশেই ছিলেন মাধুরী দীক্ষিত। ২০১১ সালে তিনি ভারতে ফেরেন। বহু বছর দূরে থাকলেও তাঁর ভক্তসংখ্যা কমেনি। সিনেমা না করলেও নাচ নিয়ে ব্যস্ত ছিলেন তিনি। প্রযোজনাও করেছেন এ তারকা। ওয়েবসাইট নেটফ্লিক্সে তাঁর প্রযোজিত একটি মারাঠি সিনেমা মুক্তি পেয়েছে।

ছবি ও ভিডিও শেয়ারের জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রামে মাধুরীর অনুসরণকারীর সংখ্যা ১৪ মিলিয়নের বেশি। প্রায়ই তিনি ছবি ও ভিডিও শেয়ার দিয়ে ভক্তদের আপডেট রাখেন। জন্মদিনে এই শিল্পীকে শুভেচ্ছা।

আরও পড়ুন: হইচই-এর নতুন ওয়েব সিরিজ, আসছে পরমব্রত-অঙ্কুশের কোর্টরুমে লড়াই ‘কেস জন্ডিস’

Exit mobile version