Site icon The News Nest

Money Heist: তুলিতে প্রতিরোধ, ‘টোকিও’র মুখে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রশংসা

money 3 scaled

জনপ্রিয় ওয়েব সিরিজ ‘মানি হেইস্ট’-এর (Money Heist) সঙ্গে জুড়ে গেল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম। কলকাতার শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়াদের প্রতিভায় মুগ্ধ সিরিজের অন্যতম জনপ্রিয় চরিত্র ‘টোকিও’।

এই ‘মানি হেইস্ট’ সিরিজের অনুপ্রেরণাতেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দেওয়ালে ‘ডালি মাস্কে’র ছবি ফুটিয়ে তুলেছিলেন দর্শনে স্নাতকোত্তর দ্বিতীয় বর্ষের আরাত্রিকা বসু এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে এ বছরই স্নাতকোত্তর পাশ করা বি চন্দ বিদু। সেই ছবি ‘দ্য যাদবপুর ইউনিভারসিটি’ নামের ইনস্টাগ্রাম প্রোফাইলে শেয়ার করা হয়।

কলকাতার শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ার এই শিল্পকর্ম দেখে মুগ্ধ  উরসুলা কর্বাতু ওরফে টোকিও। ভিডিও বার্তায় ভূয়সী প্রশংসা করেছেন তিনি।  স্প্যানিশ ভাষাতেই নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন উরসুলা।  এই অনুভূতি তাঁর কাছে ‘সারিয়াল’, সেকথাও জানিয়েছেন।  ছবির ক্যাপশন দেখে তিনিও বলে উঠেছেন, “প্রতিরোধ দীর্ঘজীবী হোক।”  ভিডিওর শেষে ভালবাসার চিহ্ন দেখিয়েও নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন উরসুলা।

আরও পড়ুন: পুজোয় খুলবে বোম্বাগড়ের দরজা, সৌমিত্রের কণ্ঠস্বরে জমে গেল ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’র ট্রেলার

‘লা রেসিস্ট্যান্সিয়া’, অর্থাৎ প্রতিরোধ। মানি হাইস্টে বার বারই এসেছে রাষ্ট্রশক্তির বিরুদ্ধে এই প্রতিরোধের কথা। যাদবপুরের দালি-মুখোশের গ্রাফিতির নীচেও লেখা রয়েছে সে কথা।

বিশ্ববিদ্যালয়ের পেন্টিং ক্লাবের সদস্য আরাত্রিকা বললেন, ‘‘সকালেই ক্লাবের গ্রুপে ওই ভিডিয়ো দেখি। এত খুশি হয়েছিলাম, যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। স্বপ্নেও ভাবিনি, এমনটা হবে। আমাদের আঁকা টোকিয়োর কাছে পৌঁছে যাবে!’’ বিদুও বললেন, ‘‘আজ ক্যাম্পাসে পৌঁছনোর পর থেকেই অনেকে এসে ভিডিয়োটার কথা বলেছে।’’ সমাজমাধ্যমেও এ দিন যাদবপুরের প্রাক্তন ও বর্তমান বহু পড়ুয়া ওই ভিডিয়ো শেয়ার করেন।

আরাত্রিকা বললেন, ‘‘অনেক ওয়েব সিরিজ়ই আমাদের প্রিয়। কিন্তু সব সিরিজ়ে তো এমন প্রতিরোধের কথা থাকে না। আবার যাদবপুরও রাজনৈতিক, সামাজিক যে কোনও অনুশাসনের বিরুদ্ধে বরাবর প্রতিরোধ করে এসেছে। তাই মনে হয়েছিল, এই ছবির জন্য যাদবপুরের দেওয়ালের চেয়ে উপযুক্ত ক্যানভাস আর কিছু হয় না।’’

আরও পড়ুন: ‘জ্যাকেট ইঁদুরে খেয়ে নিয়েছে?’ এয়ারপোর্ট লুকে ট্রোলড বিগ বস ওটিটির উরফি জাভেদ

 

Exit mobile version