Site icon The News Nest

প্রথম আরবি ভাষার সিনেমায় সমকামিতাকে প্রশ্রয়! নেটফ্লিক্সের বিরুদ্ধে সরব মুসলিম দুনিয়া

Netflix scaled

নেটফ্লিক্সের প্রথম আরবি সিনেমা বলে কথা! এমনিতেই এটা অনেক বড় ঘটনা।কিন্তু সিনেমাটি মুক্তি পাওয়ার কয়েকদিনের মধ্যেই মুসলিম দুনিয়া এতটাই ক্ষেপে গিয়েছে যে সমালোচকেরা এটিকে নিষিদ্ধ করার দাবি জানালেন।

কথা হচ্ছে, ইতালিয়ান কমেডি ড্রামা “পারফেটি স্কোনোসিউটি” (পারফেক্ট স্ট্রেঞ্জারস)-র রিমেক “আশাব ওয়ালা আজ” নিয়ে। ছবিটিতে একদল বন্ধুকে নিয়ে যারা ডিনারে যায় এবং রাতটাকে আরও ইন্টারেস্টিং করার জন্য ঠিক করে প্রত্যেকে যার যার টেক্সট মেসেজ,ফোনকল, ইমেইল গ্রুপের বাকিদের সাথে শেয়ার করবে। সময় গড়ানোর সাথে সাথে গ্রুপের মেম্বারদের সম্পর্কে হঠাত্ হোঁচট খাওযার মতো সত্য এই গেমের মাধ্যমে উঠে আসে যেমন, কারো পরকীয়া, বিয়ের আগে শারীরিক সম্পর্ক,সমকামিতা ইত্যাদি।

আরবি ভাষার এই সিনেমা নিয়ে সরব হয়েছেন বিখ্যাত সৌদি অভিনেতা নাসের আল গাসাবি। তাঁর স্পষ্ট অভিযোগ, এই সিনেমা ইসলামে এবং আরব ঐহিত্যে নিষিদ্ধ বিষয় প্রচার করেছে। সমকামিতাকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করে, রগরগে বিষয় টেনে এনে ব্যবসাসফল হওয়ার চেষ্টা করছেন প্রযোজকরা।

আরও পড়ুন: দক্ষিণী রীতিতে সাত পাকে বাঁধা পড়লেন মৌনী রায়, বিকেল সাত পাকে বাঁধা পড়বেন

সিনেমাটি স্ট্রিমিং-এর অনুমতি দেওয়ার জন্য মিশরের সংস্কৃতি মন্ত্রক এবং সেন্সর বোর্ডের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে জানা গিয়েছে। নেটফ্লিক্সকেই নিষিদ্ধ করা হবে কিনা- সে বিষয়ে আলোচনার জন্য সংসদে বিশেষ অধিবেশন আহ্বান করা হয়েছে।মিশরের সংসদ মোস্তফা বাকরি এই সিনেমার পরিচালক ও প্রযোজকদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন। মিশরের এক আইনজীবী, পারিবারিক মূল্যবোধকে ক্ষুণ্ন করার চেষ্টা  এবং সমাজের ঐতিহ্য লঙ্ঘনের অভিযোগে ইতোমধ্যে সিনেমাটির বিরুদ্ধে মামলা করেছে।

সিনেমাটিতে বিখ্যাত মিশরীয় অভিনেত্রী মোনা জাকি, জর্ডানের অভিনেতা ইয়াদ নাসার এবং বেশ কয়েকজন লেবানিজ অভিনেতা রয়েছেন। সিনেমার একটি দৃশ্যে মোনা জাকির অন্তর্বাস খোলার দৃশ্য নিয়ে শোরগোল শুরু হয়েছে সোশ্যাল মিডিয়াতে। আরব সিনেমার মান অনুযায়ী এই ধরনের দৃশ্যে ভীষণ ‘নির্লজ্জ’ বলে ক্ষোভ উগরে দিয়েছেন নেটিজেনরা।

আরও পড়ুন: হয়ে গেল আহির আর পিলুর বিয়ে, ‘উড়ন্ত মালা’ নিয়ে মজা দর্শকদের

 

 

 

 

 

 

Exit mobile version