Site icon The News Nest

Sonali Kulkarni: ‘বহু ভারতীয় মহিলাই অলস, স্বামীর রোজগারে দিন কাটাতে চান’, সমালোচনার ঝড়

Sonali Kulkarni

দিন কয়েক আগের ঘটনা। এক অনুষ্ঠানে গিয়ে মহিলাদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন বলিউড অভিনেত্রী সোনালি কুলকার্নি। ওই অনুষ্ঠানে অভিনেত্রীর ‘‘ভারতীয় মহিলারা অলস’’ মন্তব্যের জেরে সমালোচনার ঝড় ওঠে। কটাক্ষের হাত থেকে বাঁচতে অবশেষে প্রকাশ্যে ক্ষমা চাইলেন সোনালি। সমাজমাধ্যমের পাতায় এই প্রসঙ্গে অভিনেত্রী একটি বিবৃতি প্রকাশ করেছেন।

ঠিক কী বলেছিলেন সোনালি? এক সাংবাদিক বৈঠকে তিনি বলেছিলেন, ”ভারতে আমরা অনেক সময় ভুলে যাই বহু মহিলাই অলস। তাঁরা চান এমন প্রেমিক/ স্বামী, যাঁর বাড়ি আছে, এমন রোজগার আছে যেখানে নিয়মিত ইনক্রিমেন্ট হয়। আর এর মাঝেই মেয়েরা নিজেদের পায়ে দাঁড়াতে ভুলে যান। তাঁরা বুঝে উঠতে পারেন না তাঁরা কী করবেন। সকলের কাছে আরজি, মহিলাদের অনুপ্রাণিত করুন। তাঁদের আত্মনির্ভর হতে সাহায্য করুন।”

তাঁর এই মন্তব্যের পরই বিতর্কের ঝড় ওঠে। শেষে ক্ষমা চেয়ে নেন সোনালি। একটি দীর্ঘ খোলা চিঠি তিনি পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। জানিয়ে দেন, একজন মহিলা হয়ে অন্য মহিলাদের ভাবাবেগে আঘাত করার কোনও উদ্দেশ্যই ছিল না তাঁর। তবু কোনও ভাবে তা করে থাকলে তিনি ক্ষমাপ্রার্থী।

আরও পড়ুন: Bengali Cinema: ফেলুদার সঙ্গে জোর টক্কর! রহস্য ভেদে একেনবাবু এবার হাজির রাজস্থানে

সমাজমাধ্যমে একটি বিবৃতি প্রকাশ করে ক্ষমা চেয়েছেন সোনালি। অভিনেত্রী সেই বিবৃতিতে লেখেন, ‘‘এত প্রতিক্রিয়া পেয়ে আমি অভিভূত। আপনাদের সবাইকে আমি ধন্যবাদ জানাচ্ছি। একজন মহিলা হয়ে অন্য মহিলাদের অনুভূতিকে আমি আঘাত করতে চাইনি। বরং বহুবার মহিলাদের সমর্থনে কথা বলেছি আমি।’’ তিনি আরও লেখেন, ‘‘আমি আপনাদের সবার কাছে কৃতজ্ঞ, যাঁরা ব্যক্তিগত ভাবে আমার সঙ্গে যোগাযোগ করে নিজেদের মতামত প্রকাশ করেছেন— সে সমালোচনা হোক বা প্রশংসা। আশা করি, আগামী দিনেও আমরা আরও বেশি করে নিজেদের ভাবনা একে অপরের সঙ্গে ভাগ করে নিতে পারব।’’ একই বিবৃতিতে ক্ষমাও চান ‘দিল চাহতা হ্যায়’-এর অভিনেত্রী। তিনি লেখেন, ‘‘আমার কথায় যদি কেউ আঘাত পেয়ে থাকেন, তা হলে সে জন্য আমি অন্তর থেকে ক্ষমাপ্রার্থী। কোনও শিরোনামে আসা আমার উদ্দেশ্য নয়।’’ এই ঘটনা থেকে অনেক শিক্ষাও পেয়েছেন তিনি, যা আগামীতে মনে রাখবেন বলেই জানিয়েছেন সোনালি।

এদিকে সোনালিকে আক্রমণ করেছেন উরফি জাভেদ। টুইটারে তাঁকে লিখতে দেখা যায়, ‘অত্যন্ত অসংবেদনশীল মন্তব্য করেছেন আপনি। আধুনির নারীকে আপনি অলস বলছেন, যেখানে তাঁরা একসঙ্গেই ঘর ও বাইরের কাজ সামলাচ্ছেন!’ সেই সঙ্গে উরফির প্রশ্ন, যদি কোনও মেয়ে বেশি রোজগেরে স্বামী চান তাতে সমস্যা কী। পাশাপাশি তাঁর দাবি, এদেশে বহু পুরুষ মেয়েদের সন্তান উৎপাদনকারী যন্ত্র হিসেবে দেখেন।

আরও পড়ুন: Dev: দেবের ফ্ল্যাটে গানবাজনা! আদালতে শান্তিভঙ্গের নালিশ প্রবীণ দম্পতির

Exit mobile version