Site icon The News Nest

জিন্দেগি ক্যায়সি হ্যায় পহেলি… প্রয়াত আনন্দ,রজনীগন্ধা ছবির গীতিকার যোগেশ

yogesh

মুম্বই: ​চলে গেলেন বলিউডের অন্যতম গীতিকার যোগেশ গউর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। কাহি দূর যব দিন ঢল যায়ে, জিন্দগি ক্যায়সি হ্যায় পহেলি হায়-সহ একাধিক কালযয়ী গানের গীতিকার তিনি।

তাঁর মৃত্যুর খবর জানিয়েছে টুইটারের শোকপ্রকাশ করেছেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর।তিনি লেখেন, ‘আমি এইমাত্র জানলাম মন ছুঁয়ে যাওয়া গান লিখেছেন যে কবি,যোগেশ জি আজ পরলোক গমন করলেন। এটা শুনে আমি খুব দুঃখিত। ওঁনার লেখা বহু গান আমি গেয়েছি। উনি খুব শান্ত এবং মধুর স্বভাবের একজন মানুষ ছিলেন। উনার আত্মার শান্তির কামনা করি’।

১৯৪৩ সালে লখনউতে জন্ম যোগেশের। তাঁর বলিউড জার্নি শুরু হয় ১৯৬২ সালে পরিচালক বিজে প্যাটেলের সখি রবিন ছবির সঙ্গে। এরপর সত্তরের দশকে দাপটের সঙ্গে বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন তিনি। তাঁর শেষ কাজ ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবি আংরেজিমে কহতে হ্যায়। সঞ্জয় মিশ্রা, অংশুমান ঝা অভিনীত এই ছবির জন্য দুটো গান লিখেছিলেন যোগেশ। যা কম্পোজিশনের দায়িত্বে ছিলেন প্রবীন কুনওয়ার। 

আরও পড়ুন: আজ ৩০ মে, আজ চলে যাওয়ার ‘ঋতু’…

বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন এই বর্ষীয়ান গীতিকার। সূত্রের খবর নিজের এক শিষ্যের সঙ্গে নালা সোপারাতে থাকতেন যোগেশ। হৃষিকেশ মুখোপাধ্যায় ও বাসু চট্টোপাধ্যায়ের বহু ছবির গীতিকারের দায়িত্বভার সামলেছেন যোগেশ। আনন্দ ছবির ‘জিন্দেগি ক্যায়সি ইয়ে পহেলি হ্যায়’, ‘কহি দূর যব দিন ঢল যায়ে’, রজনীগন্ধা ছবির রজনীগন্ধা ফুল তুমহারে, কহি বার ইউঁ হি দেখতে হ্যায়, ছোটি সি বাত ছবির ‘না জানে কিঁউ’, ‘জানেমন জানেমন’, মনজিল ছবির ‘রিমঝিম ঘিরে সাওয়ান’, ‘পিয়া ম্যায় নে ক্যয়া কিয়া’, ‘তেরি গঁলিয়ো ম্যায় আয়ি’, ‘না বলে না তুমনে’ -এর মতো আইকোনিক এবং সুপারহিট গানের লিরিকস লিখেছেন যোগেশ।

বাঙালি মননের সঙ্গে ভালো মানিয়েছিলেন যোগেশ। মান্না ও হেমন্তের অনেক নন ফিল্ম গান তিনি লিখেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য ‘কুছ অ্যায়সে ভি পল হোতা হ্যায়’, ‘ও রঙ্গরেজওয়া’। পরে তিনি চন্দ্রকান্তা, হসরতে, গুদগুদির মতো টিভি সিরিয়ালে গান লেখেন।

আরও পড়ুন: নিজের হাতে পরিয়ে দিচ্ছেন জুতো! আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাচ্ছেন স্বরা

Exit mobile version