Site icon The News Nest

আপনার বাড়ির টবেই ফলবে কড়াইশুঁটি! চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

peas

কড়াইশুঁটি চাষ করার জন্য খুব বেশি জায়গার দরকার হয়না। ছাদে বারান্দায় কিংবা উঠোনে যদি সামান্য জমি থাকে তাতেই আপনি কড়াইশুঁটি চাষ করতে পারবেন। শীতকালে একটা সময় কড়াইশুঁটি অনেক পরিমাণে পাওয়া যায় তাহলেও নিজের বাড়ির কড়াইশুঁটির খাওয়ার স্বাদই আলাদা।

কড়াইশুঁটি চাষ করার জন্য উপযুক্ত সময় হল শীতকাল। তাপমাত্রা ১০ থেকে ১৮ ডিগ্রী সেলসিয়াসে এই চাষ ভালো হয়। কড়াইশুঁটি চাষ করার জন্য প্রয়োজন দোআঁশ মাটি।

বড় আকারের টব কিংবা সিমেন্টের বস্তায় চাষ করতে পারেন কড়াইশুঁটি। কড়াইশুঁটি চাষ করার উপযুক্ত সময় নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাস। যদি এবারের শীতে ভালো কড়াইশুঁটি পেতে চান তাহলে নভেম্বর মাসেই বীজ বপন করুন।

কাছাকাছি কোনো নার্সারি থেকেই কড়াইশুঁটির বীজ কিনে আনুন। আগের দিন রাতেই কড়াইশুঁটির বীজ ভিজিয়ে রাখুন। পরেরদিন মাটিতে ভালো করে গোবর সার দিয়ে মাটি অন্তত ১০ দিন আগে তৈরি করে সেই মাটির মধ্যে কিছুটা গর্ত করে একেকটা বীজ পুঁতে দিন।

আরও পড়ুন: বাড়ির টবে চাষ করুন সুন্দর এই শীতকালীন ফুল, জেনে নিন সহজ পদ্ধতি…

কড়াইশুঁটি চাষের জন্য খেয়াল রাখতে হবে টবে যেন জল দাঁড়িয়ে না থাকে। গাছের গোড়ায় জল দাঁড়িয়ে থাকলে কড়াইশুঁটি গাছ নষ্ট হয়ে যায়। চারা একটু বড় হলে মাচা করে দিন। সেখানেই বেয়ে উঠে যাবে কড়াইশুঁটি। গাছের গোড়ায় হওয়া আগাছা তুলে ফেলে দিন।

মাঝেমধ্যে মাটি হালকা কুপিয়ে দিতে হবে। ১০ দিন অন্তর অন্তর গাছের বেশ খানিকটা দূরে খোল পচা সার দিন। এছাড়া রান্নাঘরের তরকারির খোসা ভালো করে রোদে শুকিয়ে গুঁড়ো করেও দিতে পারেন।

গাছে যাতে পোকামাকড়ের উপদ্রব না হয় তাই যেখানে গাছটি বসাচ্ছেন তার চারপাশটা পরিষ্কার করবেন। পোকা দূর করার জন্য আগের দিন রাতে একটি পাত্রের মধ্যে রসুন থেঁতো করে এবং লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে পরের দিন সেই মিশ্রণটি স্প্রে করলে পোকামাকড়ের উপদ্রব থেকে রক্ষা পাওয়া যায়।

আরও পড়ুন: এই শীতে বাড়িতে টবেই চাষ করতে পারেন স্ট্রবেরি! জেনে নিন খুঁটিনাটি

Exit mobile version