Site icon The News Nest

দ্রুত ওজন কমাতে চান? ব্ল্যাক কফি দিয়ে দিন শুরু করুন

black coffee 1

আপনি যদি কফিপ্রেমী হন, তাহলে আপনার জন্য সুখবর। এক কাপ কফি যেমন আপনার সকালটা চাঙ্গা করবে, তেমনই ওজন কমাতেও সাহায্য করবে। তবে আপনাকে বেছে নিতে হবে ব্ল্যাক কফি।

ব্ল্যাক কফির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান রয়েছে। যা ক্যানসার প্রতিরোধ করে, ডায়াবেটিস রোধ করে। একই সঙ্গে মেটাবলিজিম বাড়িয়ে ওজন কমাতেও সাহায্য করে। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের এক গবেষণায় প্রকাশ, এক কাপ কালো কফির মধ্যে ক্যালোরির মাত্রা থাকে দুই। তবে কোন ধরনের কফির দানা ব্যবহার করা হচ্ছে, সেটা খুব জরুরি। তবে যদি ওজন কমাতে চান, তাহলে কফির সঙ্গে চিনি, গুড়, দুধ, চকোলেট সিরাপ অথবা ভ্যানিলার মতো কোনও উপাদান যোগ করা যাবে না।

কফি খেলে প্রাথমিক ভাবে পেট ভরে যায়। অর্থাৎ খিদে মিটে যায় কিছুক্ষণের জন্য। শরীরে যে সব হরমোন খিদের অনুভূতির কারণ তাদের সঙ্গে লড়াই করে কফির দানা। যেহেতু কিছুক্ষণের জন্য পেট ভর্তি থাকবে, ফলে ভুল কিছু খাওয়া থেকেও বিরত থাকতে পারবেন। যা পরোক্ষে আপনার ওজন কমাতে সাহায্য করবে।

আরও পড়ুন: ডাস্ট অ্যালার্জিতে কাজে লাগাতে পারেন এই ৪ ঘরোয়া টোটকা

কফির মধ্যে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড ওজন কমাতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। এছাড়াও শরীরে গ্লুকোজ তৈরি করার পদ্ধতিকে ধীর করে দেয় এই অ্যাসিড।

কফির মধ্যে থাকা ক্যাফিন শরীরে এনার্জি বাড়ায়। যা একাধারে ক্যালোরি বার্ন করতে সাহায্য করে। এর মাধ্যমেই মেটাবলিজমের কাজকর্ম বৃদ্ধি পায়। ক্যাফিন শরীরে কোলেস্টোরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।
শরীরে জলের আধিক্য ওজন বৃদ্ধির অন্যতম কারণ। কালো কফি শরীরে অত্যধিক জল জমতে দেয় না। বরং বারংবার প্রস্রাবের মাধ্যমে বের করে দিতে সাহায্য করে।

আরও পড়ুন: শীতকালে জল কম খাচ্ছেন? জেনে নিন কী কী বিপদ হতে পারে

Exit mobile version