Site icon The News Nest

গাড়িতে উঠলেই বমি ভাব? জেনে নিন Motion Sickness দূর করার টোটকা…

motion sickness

ঘুরতে যাওয়ার সময়ে দীর্ঘক্ষণ গাড়ীতে বা বাসে যাতায়াতের ধকলে অনেকেই অসুস্থ হয়ে পড়েন । বমি বমি ভাব লাগে। তার সঙ্গে অনেকের বমিও হয় বারবার। আসলে এই অস্বস্তির পিছনে থাকে অনেগুলি শারীরিক কারণ। মাথা ব্যথা, মাইগ্রেনের সমস্যা, কিংবা হজমের সমস্যার কারণে শরীর অসুস্থ হয়। এর ফলে শুধু নিজের সমস্যা না, সঙ্গে থাকা বাকিদেরও অসুবিধা হয়। তবে রান্নাঘরে মজুত কয়েকটি জিনিসের সাহায্যে এই বমি বমি ভাব সহজেই কাটানো সম্ভব। জেনে নিন কী করবেন…

লেবু

গা বমি ভাব কাটাতে খুব কাজ করে লেবু। ছোট এক টুকরা লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চিবিয়ে খান। এ ছাড়াও এক গ্লাস জলে এক টুকরা লেবুর রস, সামান্য লবণ মিশিয়েও খেতে পারেন। এক টুকরো লেবু বা লেবু পাতার গন্ধ শুঁকলেও উপকার পাবেন।

লবঙ্গ

এক চামচ লবঙ্গের গুঁড়ো, এক কাপ জলে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। এরপর ঠান্ডা করে আস্তে আস্তে এটি খেয়ে নিন। এর স্বাদ ভালো করার জন্যে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এছাড়া এক থেকে দুটি লবঙ্গ চিবিয়ে খেয়ে দেখতে পারেন। এতে দ্রুত বমি বমি ভাব দূর হবে।

আরও পড়ুন: কার্ড না থাকলেও মিলবে স্বাস্থ্যসাথীর সুবিধা, জেনে নিন পদ্ধতি

জিরে
এক চামচ জিরে আপনার গা বমি ভাব মুহূর্তে দূর করবে। খুব অস্বস্তি হলে এক চামচ জিরে গুঁড়ো করে খেয়ে নিন। মুহূর্তের মধ্যে কার্যকরী ফল পাবেন। তা সম্ভব না হলে কয়েকটা জিরে চিবিয়ে খেয়ে দেখতে পারেন। এতেও উপকার মিলবে।

 আদা
দ্রুত বমি বমি ভাবের সমস্যা থেকে মুক্তি পেতে আদা খুবই কার্যকরী। আদা চা খেতে পারেন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি ভাব দূর করতে ভালো টোটকা। এছাড়াও আদা, হজমের সমস্যা দূর করতে সাহায্য করে।

জোয়ান
মোশন সিকনেসের সমস্যা থাকলে সব সময়ে সঙ্গে জোয়ান রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে সামান্য জোয়ান দিয়ে দিন। এতে শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে যাবে।

মিণ্ট চ্যুইং গাম
উপরের জিনিসগুলি আপনার হাতের কাছে না থাকলে মিণ্ট অর্থাৎ পুদিনা ফ্লেবারের চ্যুইং গাম খেলেও গা বমি ভাব দূর হবে।

আরও পড়ুন: ওজন কমাতে চাইছেন? জেনে নিন ঠিক কখন খেতে হবে রাতের খাবার

Exit mobile version