Site icon The News Nest

জেনে নিন, খুব নোংরা গ্যাস বার্নার পরিষ্কার করার সহজ উপায়…

gas stove grates burners naturally

গ্যাস বার্নার পরিষ্কার করা অপেক্ষাকৃত কঠিন। নিয়মিত পরিষ্কার নাহওয়ার কারণে বার্নার কালো হয়ে যায় এবং এর ফুটোয় নোংরা জমে যায়। এর ফলে গ্যাস বার্নার ভালোভাবে জ্বালানো যায় না এবং গ্যাস লিকের গন্ধ বেরোতে শুরু করে। সেক্ষেত্রে লোক ডেকে বার্নার সারাই বা পালটে ফেলা ছাড়া অন্য কোনও উপায় নেই। এখানে এমন কিছু টিপস দেওয়া রইল, যার সাহায্যে সহজেই বার্নার পরিষ্কার করতে পারবেন—

১.ইনো দিয়ে পরিষ্কার করুন গ্যাস বার্নার:

পদ্ধতি:

প্রথমে গরম জলে ইনো ও লেবুর রস মিশিয়ে নিন। জলে ধীরে ধীরে ইনো মেশাতে হবে। এর পর এই জলের বাটির মধ্যে গ্যাস বার্নার খুলে ডুবিয়ে দিন। ১৫ মিনিট পর্যন্ত বাটিটিকে ঢাকা দিয়ে রাখুন। ১৫ মিনিট পর বার্নার প্রায় পরিষ্কার হয়ে যাবে। সামান্য কিছু ময়লা লেগে থাকলে ডিটারজেন্ট ও টুথ ব্রাশের সাহায্যে সেটি পরিষ্কার করে নিন। প্রতি ১৫ দিনে গ্যাস বার্নার পরিষ্কার করুন।

আরও পড়ুন: এই ঘরোয়া উপাদানগুলি মেশান ফুলদানির জলে, অনেক দিন টাটকা রাখুন গোলাপ – রজনীগন্ধা

২. লেবুর খোসা ও নুন দিয়ে পরিষ্কার করুন:

পদ্ধতি:

রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস মেশানো গরম জলে বার্নার ডুবিয়ে রেখে দিন। পরের দিন সকালে নিংড়ে রাখা লেবুর খোসার মধ্যে নুন লাগিয়ে তা দিয়ে বার্নার পরিষ্কার করুন।

৩. ভিনিগারের সাহায্যেও পরিষ্কার করতে পারেন বার্নার:

উপকরণ:

পদ্ধতি: একটি পাত্রে ভিনিগার ও বেকিং সোডা মেশান। বেকিং সোডায় এক্সফোলিয়েটিং উপাদান থাকে, যা বার্নারের মধ্যে জমে থাকা নোংরা পরিষ্কার করে দেয়। বার্নারকে সারা রাত এই মিশ্রণে ডুবিয়ে রাখুন। সকালে টুথ ব্রাশ দিয়ে ঘসলেই বার্নার পরিষ্কার হয়ে যাবে।

আরও পড়ুন: তাড়াতাড়ি ফুরোচ্ছে রান্নার গ্যাস? জ্বালানির সাশ্রয় করতে মেনে চলুন এই সব নিয়ম

Exit mobile version