Site icon The News Nest

স্বস্তির খবর! নিয়ম মেনে দোকান খোলার নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের

shop

নয়াদিল্লি: দেশজুড়ে লকডাউনের ফলে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দোকান ছাড়া বাকি সব বন্ধ। ফলে ধাক্কা খাচ্ছে অর্থনীতি। এই পরিস্থিতিতে নির্দিষ্ট কিছু শর্ত মেনে দোকান খোলার অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তবে শপিং মল বন্ধ থাকবে বলেই জানানো হয়েছে।

শুক্রবার রাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক নির্দেশিকায় জানানো হয়েছে, পুর ও পুরনিগম এলাকার বাইরে রাজ্য সরকার বা কেন্দ্রশাসিত অঞ্চলের ‘শপস অ্যান্ড এস্টাবলিশমেন্ট অ্যাক্ট’-এ নথিভুক্ত সব দোকান খোলা রাখা যাবে। সেই তালিকায় রয়েছে আবাসন ও বাজারের দোকান। তবে এক বা একাধিক ব্র্যান্ডের মল অর্থাৎ শপিং মল বন্ধ রাখতে হবে। এই নির্দেশিকায় বলা হয়েছে, গ্লাভস, মাস্ক ও সামাজিক দূরত্ব মেনে রেসিডেন্সিয়াল এলাকা ও বাজার এলাকায় দোকান খোলার অনুমতি দেওয়া হচ্ছে।কিন্তু কোভিড ১৯ হটস্পট এলাকায় দোকান খোলার অনুমতি দেওয়া হয়নি।

আরও পড়ুন:  একরাতে কোভিড পজিটিভ ১০৫৪, ভারতে আক্রান্তের সংখ্যা ছাড়াল ২৪ হাজার, মৃত ৭৭৫

দোকান খোলার ক্ষেত্রেও বিধিনিষেধ কিছুটা শিথিল করলেও সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। নির্দেশিকায় জানানো হয়েছে, যে দোকানগুলি খোলা থাকবে, তাতে ৫০ শতাংশের বেশি কর্মী থাকতে পারবেন না। তাঁদের বাধ্যতামূলকভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। একইসঙ্গে মাস্ক পরতে হবে।

আরও পড়ুন:  রাজ্যে ৫৭ করোনা আক্রান্তের মৃত্যু, তবে করোনার কারণেই মৃত ১৮: জানালেন মুখ্যসচিব

Exit mobile version