Site icon The News Nest

৩ মাসের বেশি অন্তঃসত্ত্বাকে চাকরিতে না, ‘চাপের মুখে’ নিয়ম প্রত্যাহার SBI-এর

SBI

ব্যাঙ্কে মহিলা কর্মীদের নিয়োগের নিয়মে বদল করেছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। নতুন নিয়ম অনুসারে, কোনও মহিলা তিন মাসের বেশি গর্ভবতী থাকাকালীন কাজে যোগ দিতে পারবেন না ব্যাঙ্কে। সেই ক্ষেত্রে তাঁকে “temporarily unfit”বলে ধরবে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। কেবল সন্তান জন্ম দেওয়ার চার মাস পরই ব্যাঙ্কের কাজে যোগ দিতে পারবেন তিনি।

এই নির্দেশিকার প্রেক্ষিতে এসবিআই-কে নোটিস পাঠায় মুম্বই মহিলা কমিশন। ব্যাঙ্কের এই পদক্ষেপকে তারা ‘বৈষম্যমূলক’ এবং ‘বেআইনি’ বলে মন্তব্য করে। কারণ, এটি ‘কোড অফ সোশ্যাল সিকিউরিটি’, ২০২০-এর অধীনে প্রদত্ত মাতৃত্বকালীন সুবিধার পরিপন্থী।

আরও পড়ুন: Blast in Rail Track: ধানবাদ-গয়া শাখায় রেললাইনে বিস্ফোরণ, উদ্ধার মাওবাদী পোস্টার

তবে সংশ্লিষ্ট বিবৃতিতে এসবিআই-এর দাবি, তাদের মোট কর্মচারীর ২৫ শতাংশ মহিলা কর্মী। সরকারি নির্দেশিকা মেনে করোনা পরিস্থিতিতে অন্তঃসত্ত্বা কর্মীদের বাড়ি থেকে কাজের উপর জোর দিয়েছে। তেমনি মহিলা কর্মী নিয়োগ সংক্রান্ত যে নির্দেশিকা নিয়ে বিতর্ক চলছে, তা পক্ষপাতমূলক নয়। তবু বিভিন্ন মহল থেকে আসা প্রতিক্রিয়ার প্রেক্ষিতে পূর্ব নির্দেশিকা প্রত্যাহার করছে তারা।

টুইটবার্তার সঙ্গে একটি বিবৃতি জুড়ে দেওয়া হয়েছে। যার মর্মার্থ, সম্প্রতি এসবিআই ব্যাঙ্কে কর্মী নিয়োগের ক্ষেত্রে শারীরিক সক্ষমতার মানদণ্ডের উপর জোর দিয়েছে। তার মধ্যে অন্তঃসত্ত্বা মহিলা চাকরিপ্রার্থীর বিষয়টিও ছিল। নিয়োগের ক্ষেত্রে তাঁদের মানদণ্ড কী হবে, এ নিয়ে নির্দেশিকা দেওয়া হয়। তবে বিভিন্ন মহলে প্রতিক্রিয়ার পর তারা এই অন্তঃসত্ত্বা সংক্রান্ত নির্দেশিকা প্রত্যাহার করছে।

আরও পড়ুন: Pegasus: মোদীর ইসরায়েল সফরে হয়েছিল পেগাসাস চুক্তি, নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টে শোরগোল

 

Exit mobile version