Pegasus ‘centrepiece’ of 2017 defence deal between India & Israel, says NYT investigation

Pegasus: মোদীর ইসরায়েল সফরে হয়েছিল পেগাসাস চুক্তি, নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টে শোরগোল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সংসদ এবং সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে জবাব এড়িয়ে গিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। এ বার আমেরিকার সংবাদপত্র ‘নিউ ইয়র্ক টাইমস’-এর প্রতিবেদনে দাবি করা হল, ২০১৭ সালে ইজরায়েল থেকে ফোনে আড়ি পাতার স্পাইঅয়্যার ‘পেগাসাস’ কিনেছিল ভারত।

‘The Battle for the World’s Most Powerful Cyberweapon’ শীর্ষক ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, এনএসও নামের এক ইজরায়েলি সংস্থা বিশ্বের বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থাকে পেগাসাস (Pegasus Spyware) বিক্রি করে । ২০১৭-তে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) ইজরায়েল সফরকালে ভারত এবং ইজরায়েলের মধ্যে ২০০ কোটি ডলারের একটি প্রতিরক্ষা চুক্তি হয়। সেই চুক্তিতে প্রতিরক্ষা সরঞ্জামের পাশাপাশি পেগাসাসেরও  (Pegasus Spyware) নাম ছিল। যার সাহায্যে বিরোধী দলের নেতা-নেত্রীদের ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে।

আরও পড়ুন: Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসেই বিদায় নিল রাষ্ট্রপতির দেহরক্ষী ঘোড়সওয়ার বাহিনীর ‘বিরাট’

ইজরায়েলের এনএসও নামে সংস্থা প্রায় এক দশক ধরে আড়ি পাতার স্পাইঅয়্যার বিভিন্ন দেশের গোয়েন্দা এবং আইন প্রণয়ণকারী সংস্থাকে বিক্রি করে আসছে বলেও ‘নিউ ইয়র্ক টাইমসের’-এর ওই প্রতিবেদনের দাবি। ওই স্পাইঅয়্যারের সাহায্যে অ্যান্ড্রয়েড বা আইফোনে কথোপকথনের উপর নজরদারি চালানো সম্ভব।

মোদীর সেই সফরের কয়েক মাস পরেই ভারতে এসেছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ঘটনাচক্রে, এর কিছু দিন পরেই রাষ্ট্রপুঞ্জের অর্থনৈতিক এবং সামাজিক পরিষদের ভোটে ইজরায়েলের পাশে দাঁড়িয়েছিল মোদী সরকার। নয়াদিল্লির কয়েক দশকের পুরনো বিদেশনীতি থেকে সরে এসে অর্থনৈতিক এবং সামাজিক পরিষদে প্যালেস্টাইনকে ‘পর্যবেক্ষক রাষ্ট্র’ করার প্রস্তাবের বিরোধিতা করেছিল ভারত।

আরও পড়ুন: Train Fire: স্টেশনে ঢোকার মুখে দাউ দাউ করে জ্বলে উঠল কামরা, গান্ধীধাম-পুরী এক্সপ্রেসে আগুন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest