Site icon The News Nest

সীমান্ত সংকট কী মিটছে ? সমাধান খুঁজতে চিনের মলডো-তে আজ ভারত-চিন সেনাকর্তাদের বৈঠক

india china

ওয়েব ডেস্ক: প্রায় মাস খানেক ধরা চলা সীমান্ত বিবাদ মেটাতে শনিবার শুরু হচ্ছে ভারত-চিন লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠক। গত এক মাস ধরে চলা বিবাদের জেরে এই মুহূর্তে পূর্ব লাদাখ সীমান্তে দু’পক্ষের প্রায় পাঁচ হাজারের কাছাকাছি সেনা মোতায়েন রয়েছে। নিয়মিত ভাবে চক্কর মারছে বিমান।

সীমান্ত উত্তেজনার পরিস্থিতিতে বৈঠকের ঠিক আগে সেনায় নতুন জেনারেল হিসাবে নিয়োগ করা হয়েছে শু ছিলিং-কে। তিনি সামরিক বাহিনীর কমান্ডার পদে ছিলেন। লাদাখ সীমান্ত সম্পর্কে ওয়াকিবহাল তিনি। কৌশলগত কারণেই ওই নিয়োগ করা হয়েছে বলে মনে করছে নয়াদিল্লি।

আরও পড়ুন: ডনের ঘরেও হানা ! করোনা পজিটিভ দাউদ ইব্রাহিম, আক্রান্ত স্ত্রী মেহজাবিনও

গতকাল, শুক্রবার সাম্প্রতিক পরিস্থিতির আবহে ভারত ও চিনের মধ্যে কূটনৈতিক স্তরে আলোচনা হয়েছে। ভারতের হয়ে বৈঠকে প্রতিনিধিত্ব করেন যুগ্ম সচিব (পূর্ব এশিয়া) নবীন শ্রীবাস্তব। চিনের হয়ে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রকের ডিরেক্টর জেনারেল উ জিয়াংঝাও।

শনিবারের বৈঠকে ভারতের পক্ষে প্রতিনিধিত্ব করবেন লে-তে থাকা ১৪ কোরের লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংহ। বৈঠকটি হবে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার একেবারে গায়ে চুসুল সেক্টরের মালডো-তে। প্রতিরক্ষা মন্ত্রকের মতে, কালকের বৈঠকটি দু’দেশের জন্যই গুরুত্বপূর্ণ। কিন্তু ডজন খানেক বৈঠক যার মধ্যে সেনার মেজর জেনারেল স্তরেও বৈঠকে ফল না হওয়ায় শেষে ভারত লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ে বৈঠকের ডাক দেয়। সম্মতি দেয় চিন।

সরাসরি না উল্লেখ করলেও কেন্দ্রীয় প্রশাসন জানিয়েছে, বর্তমান ঘটনাক্রম-সহ দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যু নিয়ে বৈঠকে কথা হয়েছে।প্রায় এক মাস ধরে সীমান্তে গালওয়ান উপত্যকা ও প্যাংগং সো লেকের কাছে চার জায়গায় মুখোমুখি ভারত ও চিন সেনা। কিছু চিন সেনা যে ভারতীয় সীমান্তে প্রবেশ করেছে, সেটাও স্বীকার করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। যদিও তিনি জানিয়েছেন যে ভারত প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়েছে।

আজকের বৈঠকে ভারতের পক্ষে প্রতিনিধিত্ব করবেন লে-তে থাকা ১৪ কোরের লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংহ। বৈঠকটি হবে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার একেবারে গায়ে চুসুল সেক্টরের মালডো-তে। প্রতিরক্ষা মন্ত্রকের মতে, কালকের বৈঠকটি দু’দেশের জন্যই গুরুত্বপূর্ণ। কিন্তু ডজন খানেক বৈঠক যার মধ্যে সেনার মেজর জেনারেল স্তরেও বৈঠকে ফল না হওয়ায় শেষে ভারত লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ে বৈঠকের ডাক দেয়। সম্মতি দেয় চিন।

আরও পড়ুন: অস্বস্তি বাড়িয়ে আমেরিকার বিক্ষোভে শামিল ট্রাম্প কন্যা টিফানি, জানুন অন্দরের খবর

Exit mobile version