Site icon The News Nest

Manik Saha : বিপ্লবের হাত ধরে পদ্মে যোগ, দাঁতের ডাক্তার থেকে CM-এর চেয়ারে মানিক সাহা

biplab scaled

নাটকীয়ভাবে গতকাল ত্রিপুরার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন বিপ্লব দেব। তারপরই বিকেলে নতুন মুখ্যমন্ত্রী হিসবে রাজ্য বিজেপির প্রেসিডেন্ট মানিক সাহার নাম ঘোষণা করে দল। রবিবার রাজ্যের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন সেই মানিক সাহা। রাজভবনে তাঁকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল এস এন আর্য।

রবিবার ওই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ও মানিক সাহা বিরোধী দলের নেতারাও। অনুষ্ঠানের শেষে মানিক সাহাকে জড়িয়ে ধরতে দেখা যায় বিপ্লব দেবকে। দুজনে একসঙ্গে ছবিও তোলেন।

এবার দেখা নেওয়া যাক মানিক সাহার পরিচয় যাঁকে ত্রিপুরার মুখ্যমন্ত্রী পদে বসানো হল তড়িঘড়ি।

১. পেশায় তিনি দাঁতের ডাক্তার। পটনার সরকারি ডেন্টাল কলেজ ও লখনউয়ের কিং জর্জ মেডিকেল কলেজ থেকে তিনি ডেন্টাল সার্জারিতে মাস্টার ডিগ্রি পেয়েছিলেন।

২. ত্রিপুরা মেডিক্যাল কলেজে ডেন্টাল সার্জারির প্রফেসর হিসাবেও কর্মরত ছিলেন। আগরতলায় ডাঃ বিআরএএম টিচিং হাসপাতালেও শিক্ষকতা করতেন তিনি। রাজ্যসভার ওয়েবসাইট অনুসারে তেমনটাই দেখা যাচ্ছে।

৩. ২০১৬ সালে বিপ্লব দেবের হাত ধরেই তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। তিনি ত্রিপুরা বিজেপি ইউনিটের সভাপতিও হয়েছিলেন।

আরও পড়ুন: Marital Rape: যৌনকর্মীর ‘না’ বলার অধিকার থাকলেও বিবাহিত মহিলার নেই! মন্তব্য দিল্লি হাই কোর্টের বিচারপতির

৪. তিনি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনেরও সভাপতি

৫.চলতি বছরের এপ্রিল মাসে তিনি রাজ্যসভার সদস্য হিসাবে মনোনীত হয়েছিলেন। বিজেপির সমস্ত বিধায়ক ও IPFT তাঁকে সর্বসম্মতিক্রমে সমর্থন জানিয়েছিলেন।

এলাকায় দক্ষ সংগঠক হিসাবেও পরিচিত। দলের সংকটের দিনে তিনি শক্ত হাতে দলকে রক্ষা করেছিলেন। তার হাতেই এবার উঠল মুখ্যমন্ত্রীর ব্যাটন।

আরও পড়ুন: Manik Saha: ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মানিক সাহা, গরহাজির বিপ্লব মন্ত্রিসভার অনেক সদস্যই

Exit mobile version