Site icon The News Nest

New Omicron in India: করোনার নয়া XBB ভ্যারিয়েন্ট হাজির বাংলাতেও, ভারতে আক্রান্ত ৭১ জন

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় গোটা বিশ্ব জুড়ে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক ছন্দে ফিরেছে। মানুষ যখন মাস্ক ছাড়া নিঃশ্বাস নিতে শুরু করেছেন, তখনই ফের নতুন আতঙ্কের খবর। হাজির হয়েছে করোনার নতুন স্ট্রেন। ভারতেও আক্রান্ত হয়েছেন অনেকে। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। ভারতে সেই সংখ্যা এখনও উদ্বেগের কারণ না হলেও সিঙ্গাপুরে আগামী কয়েকদিনের মধ্যে হু হু করে সংক্রমণ বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

সামনেই দীপাবলি, তার পরেই ভাইফোঁটা। প্রসাশনের তরফে করোনা সংক্রান্ত বিধি-নিষেধে কড়াকড়ি না থাকলেও, নিজেদের স্বার্থে বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতেই হবে এবং সংক্রমণের সামান্যতম লক্ষণ দেখা দিলেই নিজেকে অন্যদের থেকে আলাদা করে রাখতে হবে। বিশেষ করে যাঁদের বাড়িতে বয়স্ক মানুষ, শিশু, ক্যানসারে আক্রান্তরা আছেন, তাঁরা অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে।

আরও পড়ুন: Bihar Accident: বেপরোয়া গতি পুলিশ বাসের, তলায় আটকে দাউদাউ করে জ্বলতে থাকা যুবক

কী কী লক্ষণ দেখে বুঝবেন আপনি ‘ওমিক্রন স্পন’-এ আক্রান্ত?

চিকিৎসকরা জানাচ্ছেন, পরীক্ষা ছাড়া নতুন এই প্রজাতিটিকে আলাদা করে চেনার কোনও উপায় নেই। কারণ, দেশের মধ্যে এই প্রজাতিতে আক্রান্তের সংখ্যা মাত্র একটিই। সুতরাং আক্রান্তের সংখ্যা এবং পরীক্ষা না বাড়লে নির্দিষ্ট করে কিছু বলা সম্ভব নয়। তবে বিশেষজ্ঞদের ধারণা, অন্য প্রজাতিগুলির মতোই জ্বর, গলাব্যথা, সারা শরীরে অসহ্য যন্ত্রণা, এই জাতীয় লক্ষণগুলি প্রাথমিক পর্যায়ে দেখা দেবেই।

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ‘এক্সবিবি’ ভ্যারিয়েন্ট শুধু সিঙ্গাপুরে নয়, ভারতেও একাধিক রাজ্যে ধরা পড়েছে। তবে সেই সংখ্যা খুবই কম। গত কয়েকদিনে আক্রান্ত হয়েছেন ৭১ জন। ওডিশা, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, মহারাষ্ট্রে এই ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছে বলে সূত্রের খবর। জানা গিয়েছে, গত কয়েকদিনে বাংলায় ১৭ জন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

কী কী নিয়ম মেনে চলা উচিত এই সময়ে?

চিকিৎসকরা জানিয়েছেন, এই সময়ে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। তাতে নিজে এবং কাছের মানুষ নিরাপদে থাকবেন

চিকিৎসকদের বক্তব্য, আতঙ্কিত হয়ে লাভ নেই। কিন্তু সাবধান থাকতে হবে এই সময়ে।

আরও পড়ুন: Viral Video: ‘চারজনেই মরব, ৩০০ স্পিড দে’, বিএমডব্লিউ-তে গতি তুলতে গিয়ে মর্মান্তিক মৃত্যু

Exit mobile version