Site icon The News Nest

প্রতি ডোজের দাম প্রায় ৬০ হাজার! ভারতের বাজারে এল কোভিড অ্যান্টিবডি ককটেল

CasIm 2

করোনা মোকাবিলা করার নয়া হাতিয়ার লঞ্চ করা হল ভারতীয় বাজারে। কয়েকদিন আগেই মিলেছিল সবুজ সংকেত। এরপর সোবমার দেশে Roche-র এই কোভিড অ্যান্টিবডি ককটেলের প্রথম ব্যাচ ছাড়া হল ভারতীয় বাজারে। এই ককটেলের প্রতিটি ডোজের দাম ৫৯ হাজার ৭৫০ টাকা। উল্লেখ্য, করোনা আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিকিৎসায় ব্যবহৃত হয়েছিল এই ককটেল।

কৃত্রিমভাবে তৈরি দু’টো অ্যান্টিবডি ক্যাসিরিভিম্যাব এবং ইমডেভিম্যাবের ককটেল ইঞ্জেকশনের মাধ্যমে রোগীর শরীরে দেওয়া হবে। এরা গবেষণাগারে তৈরি এবং মানুষের শরীরে ইমিউনিটি বাড়ায়। করোনার বিরুদ্ধে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই দুটি অ্যান্টিবডিই বিশেষ ভাবে সক্ষম বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Uttar Pradesh : মহম্মদ শাকিরকে ‘গো-রক্ষকের’ মারধর, থানায় দায়ের অভিযোগ

এই ককটেলে দুটি অ্যান্টিবডিই ৬০০ মিলিগ্রাম করে ব্যবহার করা হয়েছে। বিজ্ঞানীদের দাবি, যাঁরা করোনায় আক্রান্ত, তাঁদের রোগ বেড়ে যাওয়ার মাত্রা নিয়ন্ত্রিত হচ্ছে অ্যান্টিবডি ককটেলে। জানানো হয়েছে, ২-৮ ডিগ্রি সেলসিয়াসে এর সংরক্ষণ করে, ইঞ্জেকশনের মাধ্যমে এই ডোজ প্রয়োগ করতে হবে। জানানো হয়েছে, মাইল্ড থেকে মডারেট করোনা কেসে প্রাপ্তবয়স্ক এবং শিশুদের উপর এটি প্রয়োগ করা যাবে। যাঁদের কোভিড সংক্রমণ বাড়াবাড়ির পর্যায়ে যাওয়ার  সম্ভাবনা রয়েছে, তাঁদের উপরেও এটি প্রয়োগ করা যেতে পারে।

অন্যদিকে যারা করোনায় আক্রান্ত হয়নি, তাঁদের রোগ প্রতিরোধ করছে এটি। দুই সংস্থার তরফে যৌথ বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দুটি ডোজের প্যাক মিলবে ১,১১,৫০০টাকায়। পাশাপাশি এও জানানো হয়েছে, জুনের মাঝামাঝি সময়ে দেশের বাজারে দ্বিতীয় দফায় অ্যান্টিবডি ককটেলও পৌঁছে যাবে।

আরও পড়ুন: ‘আদালতের বাইরের ঘটনা বিচার প্রক্রিয়াকে প্রভাবিত করে না’, সিবিআই-কে বলল সুপ্রিম কোর্ট

Exit mobile version