Site icon The News Nest

‘দু’দিনের মধ্যে নিজামুদ্দিন মারকাজ বাসভবন খোলার ব্যবস্থা করুন’, পুলিশকে নির্দেশ দিল্লি হাইকোর্টের

nizamuddin

নিজামুদ্দিনের মার্কাজের বাসভবন অংশের চাবি হস্তান্তর করুক দিল্লি পুলিশ। সোমবার এই মর্মে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তাবলীগ জামাত প্রধান মৌলানা মোহাম্মদ সাদকে আগামী দুই দিনের মধ্যে চাবি হস্তান্তরের এই নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি আগামি নির্দেশ পর্যন্ত মার্কাজের কোনও অংশে পুলিশি প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

গত বছর থেকে তালাবন্দি নিজামুদ্দিন মার্কাজ। মোট তিনটি অংশ নিয়ে এই নিজামুদ্দিন। মসজিদ, মাদ্রাসা এবং বাসযোগ্য এলাকা। গত বছর অবৈধ জমায়েতের জেরে করোনা ছড়ানোর দায়ে নিজামুদ্দিন মার্কাজের বিরুদ্ধে দিল্লি পুলিশে এফআইআর দায়ের হয়েছে। তারপর থেকেই বন্ধ পুরো নিজামুদ্দিন মার্কাজ।

আরও পড়ুন: বাল্মিকীর সঙ্গে তালিবানের তুলনা! উর্দু কবি মুনাওয়ার রানার বিরুদ্ধে দায়ের এফআইআর

গত একবছর ধরে মার্কাজকে তালাবন্দি রাখার জন্য এদিন দিল্লি পুলিশকে কটাক্ষ করেছে আদালত। বিচারপতি যোগেশ খান্না বলেন, ‘কোন ধারা লাগিয়েছে আপনারা? আইপিসির ৬০ আর সিআরপিসির ৩(১০)! একটা স্থানকে সংরক্ষিত করা মানে এই নয় তাকে তালাবন্দি করে রাখা।’ তার মন্তব্য, ‘মার্কাজে যারা থাকতেন তাঁদের বিরুদ্ধে মামলা হয়েছে। সেখান থেকে তদন্তে কী পেয়েছেন? আমরা একজনকে তার বাড়ি ছেড়ে গেস্ট হাউজ বা অন্য কোথাও থাকতে বাধ্য করতে পারি না।’

সিনিয়র অ্যাডভোকেট রেবেকা জন আবেদনকারী খাদিজার পক্ষ থেকে বলেন, সরকারের কাজে নিজামুদ্দিন মারকাজের লোক সাহায্য করেছে। এখন তাঁদের ঘর বন্ধ রাখার কোনও মানে নেই। পরে আদালত মারকাজ সংলঙ্গ ঘর খুলে দেওয়ার নির্দেশ দেয়।

আরও পড়ুন: সংখ্যালঘু চুড়ি বিক্রেতাকে বেদম মার ইন্দোরে! অভিযুক্তদের পক্ষেই সওয়াল রাজ্যের মন্ত্রীর

Exit mobile version