Site icon The News Nest

Hijab Row: ‘এটাকে ন্যাশনাল ইস্যু বানাবেন না’, হিজাব মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টের

hijab row karnatak pti

হিজাব মামলার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার শীর্ষ আদালত বলেছে, ‘আমরাও জানি যে রাজ্য (কর্নাটকে) কী হচ্ছে, আমরা উপযুক্ত সময় বিষয়টি শুনব।’

মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ‘ধর্মীয় পোশাক’ নয়, হিজাব-মামলায় এমনই অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়ে কলেজ খুলে দিতে বলেছিল কর্নাটক হাই কোর্ট। এ বার এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন এক পড়ুয়া। হলফনামায় ওই পড়ুয়ার দাবি ছিল, হাই কোর্টের অন্তর্বর্তী রায় ব্যক্তি-পছন্দ নিয়ে প্রশ্ন তুলেছে। বিশেষত, মুসলিম মহিলা পড়ুয়াদের পছন্দের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়নি বলে দাবি তাঁর।

শুক্রবার সুপ্রিম কোর্টে মামলাকারীর আইনজীবী সওয়াল করেন ওই মামলার জরুরি ভিত্তিক শুনানি দরকার। যদিও প্রধান বিচারপতি এনভি রমানার বেঞ্চ তা খারিজ করে দেয়। পাশাপাশি, শীর্ষ আদালতের মন্তব্য, ‘‘এই ঘটনাকে জাতীয় স্তরে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করবেন না। আমরা জানি কী ঘটছে, কিন্তু এই ঘটনাকে দিল্লি টেনে আনার দরকার ছিল কি? চিন্তা করুন, যদি ভুল কিছু হয, আমরা রক্ষা করব।’’

আরও পড়ুন: Dev: গরুপাচার মামলায় সাংসদ-অভিনেতাকে নোটিস CBI-এর, নিজাম প্যালেসে হাজিরার নির্দেশ

মামলাকারীর দাবি ছিল, এই অন্তর্বর্তী রায়ের ফলে শুধু মুসলিমরাই প্রভাবিত হবে। এর ফলাফল সুদুরপ্রসারী হতে পারে। এই রায়ের ফলে সংবিধানের ২৫ নং অনুচ্ছেদের অবমাননা করা হচ্ছে। কিন্তু শীর্ষ আদালত জানায়, কর্ণাটক হাই কোর্ট ইতিমধ্যেই মামলাটির জরুরি ভিত্তিতে শুনানি করছে। তাছাড়া চূড়ান্ত রায় এখনও ঘোষিত হয়নি। তাই এটা নিয়ে এত বৃহৎ আকারে ভাবার কোনও দরকার নেই।

প্রসঙ্গত, গত মঙ্গলবার মাণ্ড্য প্রি-ইউনিভার্সিটি কলেজের একটি ঘটনা নিয়ে চর্চায় সারা দেশ। নেটমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিয়োয় দেখা যায় ওই বিশ্ববিদ্যালয়ে হিজাব-বোরখা পরিহিত এক ছাত্রীর দিকে প্রায় তেড়ে যাচ্ছেন গেরুয়া উত্তরীয় পরিহিত একদল যুবক। তাঁদের মুখে ‘জয় শ্রী রাম’ ধ্বনি। অন্য দিকে মুসকান খান নামে ওই ছাত্রী পাল্টা ‘আল্লা হু আকবর’ ধ্বনি দেন। বিগত কয়েক দিন ধরে হিজাব-বিতর্কে উত্তপ্ত কর্নাটক রাজ্যের সমস্ত স্কুল-কলেজ সাময়িক ভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। বিষয়টিতে কর্নাটক হাই কোর্ট হস্তক্ষেপ করে। বিচারপতিরা প্রশ্ন তোলেন, তা হলে কি শিক্ষা প্রতিষ্ঠানে কোনও ইউনিফর্ম থাকবে না? পাশাপাশি, রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশ দিয়ে জানানো হয় যত দিন না সংশ্লিষ্ট মামলার নিষ্পত্তি হচ্ছে। তত দিন হিজাব-সহ কোনও ধর্মীয় পোশাক পরে শিক্ষা প্রতিষ্ঠানে আসা-যাওয়া চলবে না বলে নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: ৮ ঘণ্টা থেকে বেড়ে ১২ ঘণ্টা হবে সরকারি অফিসের কাজের সময় !

Exit mobile version